‘এডিপি বাস্তবায়ন শতভাগের কাছাকাছি পৌঁছাবে’

গত কয়েক বছরের মতো এবারও বছর শেষে এডিপি (বার্ষিক উন্নয়ন কর্মসূচী) বাস্তবায়নের হার ‘শতভাগের’ কাছাকাছি পৌঁছাবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল। ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন হবে বলে আশা প্রকাশ করে তিনি বলেন, রাজনৈতিক অস্থিরতা সত্ত্বেও আমরা লক্ষ্য অর্জনে ব্যর্থ হবো না।

 

বুধবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রীর দপ্তরে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে আয়োজিত এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

 

এর আগে ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়ন, এডিপির অগ্রগতি এবং জিডিপি প্রবৃদ্ধির বর্তমান অবস্থা সর্ম্পকে এক পর্যালোচনা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আইএমএফের এশিয়া প্যাসিফিক অঞ্চলের সহকারী ডিভিশন প্রধান রদ্রিগো কুবেরো’র নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন পরিকল্পনা মন্ত্রী। এ সময় মন্ত্রণালয় ও পরিকল্পনা কমিশনের বিভিন্ন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে আলোচনার বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রী। তিনি জানান, ফেব্রুয়ারি পর্যন্ত ৪০ শতাংশের কাছাকাছি এডিপি বাস্তবায়ন হয়েছে। গত মাসে এ হার ছিল ৩২ শতাংশ। যা গত অর্থবছরের এই সময়ের তুলনায় বেশি।’

 

তিনি আরো বলেন, ‘গত ৭ মাস ধরে অর্থনৈতিক সূচক যেভাবে এগুচ্ছে তাতে জিডিপি প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে আমরা ৬ ভাগে আটকে থাকা থেকে বের হয়ে আসতে পারবো।’

You Might Also Like