এক হৃদয়ে দুই আত্মা

হৃদয় এক, তবে আত্মা দুইটি। শরীর এক, মাথা দুইটি। এমন দুই জমজ ছেলেশিশুর জন্ম হলো যুক্তরাষ্ট্রের আটলান্টায়। নয় পাউন্ড ওজন নিয়ে জন্ম নেয়া অ্যাসা এবং এলি নামের শিশু দুইটি সম্পূর্ণ সুস্থ আছে। বৃহস্পতিবার সকাল সাতটা ৩২ মিনিটে স্থানীয় নর্থসাইড হাসপাতালে এদের জন্ম হয়। মায়ের নাম রবিন এবং বাবা মাইকেল।

আত্মার অ্যাসা এবং এলির মেরুদণ্ড একটি হওয়ায় তাদেরকে কখনো আলাদা করা যাবে না বলে জানিয়েছেন ডাক্তাররা। তারা ধারণা করছেন শিশু দুইটির কলিজাও একটি। দুই জনের আলাদা আলাদা দুইটি ফুসফুস রয়েছে। তবে এ দুই ফুসফুসের মধ্যে সংযোগ স্থাপনের জন্য আরো একটি অতিরিক্ত ফুসফুসও রয়েছে। তবে এদের খাদ্যনালী, পাকস্থলি এবং কিডনি আলাদা।

ডাক্তাররা জানিয়েছেন শিশু দুইটির মূত্রনালী, মূত্রথলি এবং পিত্ত থলি একটি ধারায় প্রবাহিত হচ্ছে। এমন অস্বাভাবিক কাঠামো ‘ডিসেফ্যালিক প্যারাপাগাস’ নামে পরিচিত। সাধারণত প্রতি এক মিলিয়ন জন্মের মধ্যে একটি জন্ম এমন হয়ে থাকে।

জন্মের পর পরই এদের বাবা রবিন বলেন, তার জমজ দুই সন্তানই ভালো আছে। তবে প্রথম দিকে হার্টে কিছুটা সমস্যা ছিলো।

মা রবিন ও বাবা মাইকেল দুইজনের বয়সই ৩৪। এদের কোলজুড়ে ২২ মাস বয়সি এক কন্যা সন্তান রয়েছে। অল্প সময়ের ব্যবধানে দ্বিতীয়বার গর্ভবতী হওয়ার পরও তাদের মধ্যে প্রচণ্ড আবেগ কাজ করে।

পরে আল্ট্রাসাউন্ড পরীক্ষা করতে গিয়ে জানতে পারেন, গর্ভের সন্তানের একটা কিছু ত্রুটি রয়েছে। মা রবিন বলেন, আমি নার্সকে জিজ্ঞেস করলাম, আমার পেটে কি দুই সন্তান আছে? একজন নার্স হিসাবে মাকে উদ্বিগ্ন না করার জন্য কিছু দায়িত্ব থাকে। তাই এর জবাবে তার বলা উচিত ছিলো, একটি সন্তানই আছে। তবে সে সেটা না করে আমাকে জানিয়ে দিলো, হ্যাঁ আপনার পেটে দুই সন্তান আছে। কিন্তু আমার মনে হচ্ছে এদের শরীর একসাথে যুক্ত।

নার্সের এ কথায় উদ্বিগ্ন না হয়ে দুই সন্তানের সুস্থ আগমনের জন্য অপেক্ষা করতে শুরু করলেন রবিন। এমনকি স্বামী মাইকেলও তার যত আত্তি বাড়িয়ে দিলেন। তিনি নিয়মিতই দুই সন্তানের ছবি কল্পনা করার চেষ্টা করতেন। একসাথে যুক্ত পুতুল হাতে নিয়ে খেলতেন। ধারণা করার চেষ্টা করতেন তাদের ভবিষ্যত যুক্তসন্তানেরা কেমন হবে।

মাইকেল বলেন, অনেকেই সন্তান খসানোর পরামর্শ দিয়েছে। কিন্তু আমি এসবে পাত্তা দেইনি।

মাইকেল ও রবিনের মতো জমজদের নিয়ে আপ্লুত ছিলেন তাদের পরিবারও। মাইকেলের বাবা ড্যাভিড প্রতিদিন সকালে এক হৃদয়ে দুই আত্মার ছবি এম্বুস করা টি শার্ট গায় দিয়ে বাইরে যাওয়া শুরু করেন।-সংবাদ ডেইলি মেইল।

You Might Also Like