এক লিটার পানিতে মোটরসাইকেল চলে ৫শ কিলোমিটার!

ব্রাজিলে যুগান্তকারী ঘটনা এটি। জ্বালানি হিসেবে পেট্রোল বা অকটেনের বদলে এক লিটার পানি দিয়ে পাঁচশ কিলোমিটার মোটরসাইকেল চালিয়ে দেখিয়েছেন ব্রাজিলের এক নাগরিক।

তবে এ জন্য মোটরসাইকেলের যন্ত্রাংশে কিছুটা পরিবর্তন এনেছেন তিনি।

তিনি জানান, পানি থেকে হাইড্রোজেন এবং গাড়ির ব্যাটারি থেকে বিদ্যুৎ নিয়ে জ্বালানিতে রূপান্তর করেছেন তিনি। তারপর মাত্র এক লিটার পানি দিয়ে পাঁচশ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন তার উদ্ভাবিত মোটরসাইকেল দিয়ে।

শুধু তাই-ই নয়, সাংবাদিকদের সামনে জ্বালানি হিসেবে পানি ভরে মোটরসাইকেল চালিয়ে দেখিয়েছেন তিনি। তিনি এটাও দেখিয়েছেন, পথের ধারের দূষিত পানি দিয়েও মোটরসাইকেল চালানো সম্ভব।

রাশিয়ার জনপ্রিয় সংবাদ মাধ্যম ও টেলিভিশন রাশিয়া টুডে (আরটি) এ বিষয়ে ভিডিওচিত্রসহ প্রতিবেদন প্রকাশ করেছে।

রিকার্ডো অ্যাজেভেডো তার মোটরসাইকেলটির নাম দিয়েছেন, ‘টি পাওয়ার এইচ২০’। তিনি তার মোটরসাইকেলটি চালাতে পানি ও একটি গাড়ির ব্যাটারি ব্যবহার করেছেন। এ থেকে প্রাপ্ত হাইড্রোজেন ও ব্যাটারির বিদ্যুৎ মোটরসাইকেলকে গতি দিয়েছে।

ব্রাজিলের এই উদ্ভাবক রিকার্ডো বলেন, এই মোটরসাইকেলের সুবিধা হচ্ছে, এটি চলে হাইড্রোজেনের সাহায্যে। আর এই হাইড্রোজেন আসে পানির বাষ্প থেকে। পানির বাষ্প হাইড্রোজেন উৎপন্ন করে শক্তি যোগায়।

তিনি বলেন, এটি পরিবেশ-বান্ধব। কোনো ধরনের কার্বন মনোক্সাইড উৎপন্ন করে না এবং দূষিত পানি দিয়েও এই মোটরসাইকলে চালানো সম্ভব।

You Might Also Like