‘এক মাসের মধ্যে এস-৩০০ সরবরাহের কাজ শেষ হবে’

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান বলেছেন, আগামী এক মাসের মধ্যে রাশিয়া থেকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার চালান আসা শেষ হবে।

তিনি বলেন, “এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার চালান আমরা পুরোপুরিভাবে গ্রহণ করেছি। এ ব্যবস্থার মূল অংশ তেহরান এসে পৌঁছেছে। আর বাকি অংশ আগামী এক মাসের মধ্যে এসে পৌঁছাবে।”

জেনারেল দেহকান বলেন, দেশের জন্য নিরাপত্তা হুমকির বিষয়টি নিবিড়ভাবে খতিয়ে দেখে সবচেয়ে সংবেদনশীল স্থানগুলোতে এ ব্যবস্থা মোতায়েন করা হবে। এস-৩০০ মোতায়েন করা হলে শত্রুর কৌশলগত ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং জঙ্গিবিমানকে মোকাবেলা করা যাবে।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী আরো বলেছেন, এস-৪০০ কেনার বিষয়ে রাশিয়ার দেয়া একটি প্রস্তাব নাকচ করেছে তেহরান। তবে রাশিয়ার সঙ্গে ইরানের সামরিক সহযোগিতা বিষয়ে তিনি বলেন, রুশ প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে গত তিন বছরে তিনি পাঁচবার বৈঠক করেছেন। এছাড়া, ইরান ও রাশিয়া যে লক্ষ্য নিয়ে সিরিয়ায় সন্ত্রাসবাদ-বিরোধী লড়াই করছে পশ্চিমারা তা করছে না। তিনি বলেন, মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো মনে করে সিরিয়ায় শুধু উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের বিরুদ্ধে লড়াই করতে হবে। কিন্তু ইরান ও রাশিয়া মনে করে সব সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করা জরুরি।

You Might Also Like