এক নজরে বলিউডে বছরের সফল ছবি!

২০১৭ সাল বলিউডের সাফল্যের বছর ছিল-এ কথা বলা যায়। ভারতীয় সিনেমার ইতিহাসে ব্যবসাসফল সিনেমা হিসেবে ‘বাহুবলি-টু’ ছিল খুবই উজ্জ্বল। এছাড়া আরো অন্তত ৮টি সিনেমা ন্যূনতম ১০০ কোটি রুপি আয় করেছে। এদিকে, বছরের শেষ দিকে বিরাট চমক নিয়ে এসেছে সালমান-ক্যাটরিনার ‘টাইগার জিন্দা হ্যায়’। মুক্তির পর ৭ দিনেই ছবিটি আয় করেছে প্রায় ২০০ কোটি রুপি।

‘বাহুবলি’র সাফল্যের পর দর্শক ‘বাহুবলি-টু’ দেখতে মুক্তির দিন গণনা শুরু করেন। চলতি বছর সিনেমাটি মুক্তির পর তুমুল ব্যবসা সফল হয়। এখন পর্যন্ত মোট প্রায় ১৭শত কোটি রুপির ওপরে আয় করে রেকর্ড গড়েছে এই সিনেমা। প্রভাস, রানার অসাধারণ অভিনয়ের পাশাপাশি কাটাপ্পা চরিত্রে সত্যরাজ, শিবগামি চরিত্রে রামায়া ছিলেন দুর্দান্ত। ছবিতে কিছু অতি মাত্রার অ্যাকশন দৃশ্য থাকলেও, স্পেশাল এফেক্ট আর রাজামৌলির পরিচালনায় ছবিটি অনন্য হয়ে উঠেছে।

সেদিক দিয়ে রোহিত শেঠির এন্টারটেইনিং মুভি ব্র্যান্ড ‘গোলমাল’র এবারের পর্বটি ছিলো একটু ব্যতিক্রম। ‘গোলমাল এগেইন’ নামের এই সিনেমায় এবার বিনোদনের পাশাপাশি রাখা হয়েছে আবেগময় কিছু দৃশ্য। ছবিতে আগের মতোই অজয় দেবগন, আরশাদ ওয়ার্সি, কুনাল খেমু, শ্রেয়া তালপাড়ে, তুষার কাপুররা আছেন দুষ্ট চরিত্রে। নতুন যোগ হয়েছেন টাবু ও পরিণীতি চোপড়া। উপভোগ্য এই সিনেমা ৩১০ কোটির মতো আয় করে সুপারহিট হয়েছে।

সালমান খানের সুপারহিট ‘জড়ুয়া’ সিনেমার রিমেক করেছেন ডেভিড ধাওয়ান। যমজ দুই ভাইয়ের হাস্যরসে ভরা কর্মকাণ্ডের একই কাহিনি ছিলো রিমেক ছবিতে। অনেকটা নতুন বোতলে পুরনো মদের মতো। বরুণ ধাওয়ান সালমানকে ভালোই অনুকরণ করেছেন। দুই নায়িকা জ্যাকলিন ফার্নান্দেজ ও তাপসী পান্নুও উতরে গেছেন। প্রায় ২২৮ কোটি রুপি আয় করে সুপারহিট হয়েছে ছবিটি।

শাহরুখ খান অভিনীত ‘রইস’ ছিলো বছরের আরেক সুপারহিট ছবি। বাস্তব এক চরিত্র আব্দুল লতিফ, যিনি কিনা কুখ্যাত স্মাগলার ছিলেন, তার জীবন কাহিনি নিয়ে নির্মিত হয় এই ছবি। শাহরুখ খান প্রধান চরিত্রে ভালো অভিনয় করেছেন। ‘দিলওয়ালে’, ‘হ্যাপি নিউ ইয়ার’ ছবি দুটো তার ইমেজ নষ্ট করলেও, এ ছবির মাধ্যমে আবারো জয়ের ধারায় ফিরেছেন শাহরুখ। নাওয়াজউদ্দিন সিদ্দিকীর অভিনয়ও ছিলো প্রশংসনীয়। পাকিস্তানি অভিনেত্রী মাহিরা খানকে পছন্দ করেছেন দর্শক। সব মিলিয়ে ছবিটি ৩০৮ কোটির মতো আয় করেছে।

বলিউডের সবচেয়ে বড় এন্টারটেইনার বলা যেতে পারে অক্ষয় কুমারকে। কমেডি ছবিতে যেমন খুব হাসাতে পারেন, তেমনি সিরিয়াস ছবিতেও তাকে খুব মানায়। এ বছর কমেডি ধাঁচের ছবি ‘টয়লেট: এক প্রেম কথা’ দিয়ে অক্ষয় তার সুনাম অক্ষুন্ন রেখেছেন। আর গ্রামের মেয়ে হিসেবে ভূমির অভিনয়ও সবার মন ছুঁয়েছে। গ্রামে স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে ভারত সরকারের সাথে একই সুরে যেন এ ছবির ডায়ালগ লেখা হয়েছে। ছবিটি ২১৭ কোটির মতো আয় করে সুপারহিট হয়েছে।

এছাড়া হৃতিকের ‘কাবিল’, অক্ষয়ের ‘জলি এলএলবি-টু’, বরুণ-আলিয়া ভাটের ‘বদ্রিনাথ কি দুলহানিয়া’ সুপারহিট ব্যবসা করেছে। শুধু ব্যবসাসফল ছবিই নয়, বলিউড ২০১৭-তে বেশ কিছু ভিন্ন ধারার ছবিও উপহার দিয়েছে। গল্প, অভিনয়, পরিচালনা এসব কারণে ‘নিউটন’ ‘লিপস্টিক আন্ডার মাই বোরকা’ ‘রিবন’ ‘ট্র্যাপড’ ‘মুক্তি ভবন’ ছবিগুলো দর্শক, বোদ্ধার মন জয় করেছে।

You Might Also Like