এক ছবিতে একই পরিবারের ৫০০ জন

এক ছবিতে চীনের একই পরিবারের ৫০০ সদস্য ফ্রেমবন্দি হয়েছেন।

চীনের পূর্বাঞ্চলীয় প্রদেশ ঝেজিয়াংয়ের শিশে গ্রামে রেন পরিবারের পুনর্মিলনীতে এ ছবি তোলা হয়েছে। গত সপ্তাহে নববর্ষ উদযাপনের সময় জড়ো হন রেন পরিবারের সদস্যরা। নববর্ষ উপলক্ষে পরিবারের সদস্যদের এক স্থানে জড়ো হওয়ার প্রথা রয়েছে চীনে।

শিশে গ্রামে কৃষ্ণ বর্ণের আগ্নেয়শিলার সামনে দাঁড় করিয়ে ড্রোনের সাহায্যে রেন পরিবারের ছবি নিয়েছেন ফটোগ্রাফার ঝাং লিয়াংজং।

শিশে গ্রামে প্রায় ৮৫১ বছর আগে গোড়াপত্তন হয় রেন পরিবারের। কিন্তু প্রায় আট দশক ধরে তাদের পরিবারের প্রজন্মগুলোর হিসাব রাখা হয়নি। সেই তাগিদ থেকে চীনের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়া রেন পরিবারের সদস্যরা পূর্বপুরুষদের গ্রামে একত্র হন।

ফটোগ্রাফার ঝাং লিয়াংজং জানিয়েছেন, নববর্ষ উপলক্ষে শিশে গ্রামের বয়োজ্যেষ্ঠরা তাদের বংশানুক্রমিক প্রজন্মের সদস্যদের একত্রে জড়ো করার উদ্যোগ নেন। সাত প্রজন্মের প্রায় ২ হাজার সদস্যের খোঁজ পান তারা। পারিবারিক পুনর্মিলনীতে বেইজিং, সাংহাই, জিনজিয়াং ও তাইওয়ান থেকে আসা পাঁচ শতাধিক সদস্য একত্র হন এবং সবাই মিলে ফ্রেমবন্দি হন।
গ্রামপ্রধান রেন তুয়ানজিং জানিয়েছেন, আমাদের পরিবারের সদস্যরা কোথায় কোথায় বসবাস করে, কোথায় কোন প্রজন্ম শেষ হয়েছে এবং কোথায় টিকে আছে, এসব জানার জন্যই সবাই মিলে জড়ো হওয়া। আমাদের প্রজন্মগুলোকে জানাতে চাই, তাদের পূর্বপুরুষদের ভিটেমাটি কোথায়, তারা যেন তাদের উৎসভূমি ভুলে না যায়।

You Might Also Like