এক ইঞ্চি ভূমিও ছাড় দেবে না সিরিয়ার সরকার: জাফারি

সিরিয়া সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে এবং সিরিয়ার জনগণকে অন্যদের প্রতারণা অবশ্যই বন্ধ করতে হবে। গতকাল (রোববার) নিরাপত্তা পরিষদে বক্তব্য দেয়ার সময় জাতিসংঘে নিযুক্ত সিরিয়ার স্থায়ী প্রতিনিধি বাশার-আল-জাফারি এসব কথা বলেছেন। জাফারিকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা।

বাশার আল-জাফারি বলেন, সিরিয়ার সংবিধান ও আন্তর্জাতিক আইন অনুসারে দেশটির সরকার সিরিয়ার ভূখণ্ডের এক ইঞ্চিও ছেড়ে দেবে না। মানবিক সঙ্কটকে রাজনীতিকীকরণ করলে তা কেবল সিরিয়াবাসীর দুর্ভোগ বাড়াবে এবং সন্ত্রাসবাদ বিস্তারে উৎসাহিত করবে বলেও মন্তব্য করেন তিনি।

জাফারি বলেন, “এই অধিবেশন আহ্বানকারী তিন রাষ্ট্রের মধ্যে ব্রিটেনের প্রতিনিধি বলেছেন, ‘সিরিয়া এখন ভগ্ন ও মৃতপ্রায়’। আমি তাকে আশ্বস্ত করতে চাই যে, আমার দেশ ভাঙে নি এবং কখনো ভাঙবেও না।”

তিনি আরো বলেন, ব্রিটেন হচ্ছে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য কিন্তু তার কথায় স্থায়ী সদস্য দেশের ভাব-মর্যাদা প্রতিফলিত হচ্ছে না।

একসঙ্গে তিন প্রতিনিধির উদ্দেশ্যে তিনি বলেন, “যখন তারা বলছেন সিরিয়া সরকার আলেপ্পো পুনরুদ্ধারের চেষ্টা করছে তখন মনে হয় তারা চাকা পুনঃআবিষ্কারের চেষ্টা করছেন। নিরাপত্তা পরিষদের তিন স্থায়ী সদস্যের তৈরি বিস্ময়কর আবিষ্কারের পাল্লা চিন্তা করুন, যেন আলেপ্পো জিবুতি, আফগানিস্তান কিংবা ব্রাজিলের কোন শহর!”

বাশার আল-জাফারিকে উদ্ধৃত করে সিরিয়ান আরব নিউজ এজেন্সি জানায়, “আমি তাদের আবারো আশ্বস্ত করতে চাই, সিরিয়া সরকার আলেপ্পো সম্পূর্ণভাবে পুনরুদ্ধার করবে এবং যদি এই আন্তর্জাতিক সংস্থার সদস্য রাষ্ট্রগুলোর প্রত্যেকের কেবল একটি করে রাজধানী থাকে তাহলে আমার দেশের আছে দুটি রাজধানী- দামেস্ক এবং আলেপ্পো।”

You Might Also Like