হোম » একসঙ্গে ১০৪টি উপগ্রহ পাঠিয়ে বিশ্বরেকর্ড গড়ল ভারত

একসঙ্গে ১০৪টি উপগ্রহ পাঠিয়ে বিশ্বরেকর্ড গড়ল ভারত

ঢাকা অফিস- শুক্রবার, ফেব্রুয়ারি ১৭, ২০১৭

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ‘ইসরো’ পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল থেকে একসঙ্গে ১০৪টি উপগ্রহ উৎক্ষেপণ করে বিশ্বরেকর্ড গড়েছে। আজ (বুধবার) অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ চন্দ্র ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে একটি রকেট থেকে ওই রেকর্ডসংখ্যক উপগ্রহ পৃথিবীর কক্ষপথে স্থাপন করা হয়। এর আগে ২০১৪ সালে একসঙ্গে ৩৯টি উপগ্রহ পাঠিয়েছিল রাশিয়া।
আজ যে উপগ্রহগুলো পৃথিবীর কক্ষপথে স্থাপন করা হয়, তার মধ্যে তিনটি সরাসরি ভারতের এবং ৯৬টি আমেরিকার। এছাড়াও রয়েছে ইসরাইল, কাজাখস্তান, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড ও আরব আমিরাতের একটি করে উপগ্রহ। কাজাখাস্তান, নেরদাল্যান্ডসহ আরও দুই দেশের উপগ্রহগুলো তৈরি করেছে সে দেশের ছাত্ররা।
পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল বা পিএসএলভি-সি ৩৭ নামে ৪৪.৪ মিটার লম্বা এবং ৩২০ টন ওজনের ভারতীয় রকেটটি আজ সকাল সাড়ে ৯টার দিকে পৃথিবীর মধ্যাকর্ষণ শক্তিকে উপেক্ষা করে মহাকাশে পাড়ি দেয়। ওই রকেটির সঙ্গে ছিল প্রায় দেড় হাজার কিলোগ্রাম ওজনের ১০৪টি উপগ্রহ। উপগ্রহগুলো উৎক্ষেপণের ১৮ মিনিটের মধ্যেই সেগুলো সঠিকভাবে কক্ষ পথে পৌঁছে যায়।
এদিকে, ইসরোর সফল উৎক্ষেপণের পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিভিন্ন ব্যক্তিরা শুভেচ্ছা জানিয়েছেন। মার্কিন দূতাবাসের পক্ষ থেকেও এ নিয়ে শুভেচ্ছা জানানো হয়েছে।