হোম » একটি বাটির দাম ৩১১ কোটি টাকা!

একটি বাটির দাম ৩১১ কোটি টাকা!

ঢাকা অফিস- Wednesday, October 4th, 2017

হাজার বছরের পুরোনো চীনের সং রাজবংশের একটি চীনমাটির বাটি ৩১১ কোটি টাকারও বেশি দামে বিক্রি হয়েছে।

মঙ্গলবার হংকংয়ে নিলামে বিক্রি হয় বহুমূল্যের বিরল এই বাটি। চীনের চীনমাটির তৈজসপত্রের মূল্যের বিচারে এটিই সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে।

বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

নিলামকারী প্রতিষ্ঠান সথবি’স এটি নিলামে তোলে। রু-ওয়্যার নামে এই বাটি ব্রাশ ধোয়ার কাজে ব্যবহার করা হতো। সথবি’স জানিয়েছে, মাত্র ২০ মিনিটের মধ্যে নিলাম হাঁকা শেষ হয়। নিলাম কক্ষে এক ক্রেতা বাদে বাকিরা মোবাইল ফোনের মাধ্যমে দরকষাকষিতে অংশ নেন।

নীল-সবুজ রঙের বাটিটির ব্যাস মাত্র পাঁচ ইঞ্চি। চীনে লেখা ও চিত্রাঙ্কনের ব্রাস ধোয়ার কাজে এটি ব্যবহার করা হতো। তবে এর বহুবিধ ব্যবহার সম্পর্কে বিভিন্ন বর্ণনা পাওয়া যায়। সেই ক্ষুদ্র বাটির দাম-ই আজ ৩১১ কোটি ৫ লাখ ৫০ হাজার টাকা।

ছোট বাটিটি যিনি এত টাকা দিয়ে কিনেছেন, তিনি তার নাম গোপন রেখেছেন। ক্রেতার অনিচ্ছা থাকলে নিলামকারী প্রতিষ্ঠান সাধারণত তার নাম প্রকাশ করে না।

১০০ কোটি টাকা থেকে নিলাম শুরু হয়। শেষ পর্যন্ত মোবাইল ফোনের মাধ্যমে নিলামে অংশ নেওয়া এক ক্রেতা চড়া দাম হাঁকান এবং সেখানেই নিলাম শেষ হয়।

সথবি’স-এর চীনা শিল্পবিষয়ক প্রধান নিকোলাস চো বলেছেন, ‘বাটিটি অসাধারণভাবে বিরল।’ তিনি আরো বলেন, ‘এত দাম পাব, আমাদের ধারণা ছিল না কিন্তু আমরা জানতাম দরকষাকষির একটি যুদ্ধ হতে যাচ্ছে।’

২০১৪ সালে মিং রাজবংশের একটি বাটি ২৯৫ কোটি ১১ লাখ টাকায় বিক্রি হয়েছিল। বাটিটি মদের পাত্র হিসেবে ব্যবহৃত হতো। সেটি কিনেছিলেন চীনা ধনকুবের লিউ ইকিয়ান।