একজোট হয়ে বলিউডে প্রতিবাদ

দু’টি ভারতীয় টিভি চ্যানেল ও কয়েকজন সাংবাদিকের বিরুদ্ধে বম্বে উচ্চ আদালতে মামলা দায়ের করেছে বলিউডের চারটি সংগঠন ও ৩৪টি প্রযোজনা প্রতিষ্ঠান। মানহানিকর, দায়িত্বহীন, ভুয়া ও ভিত্তিহীন খবর পরিবেশনের প্রতিবাদে এই মামলা দায়ের হয়েছে।

মামলার আবেদনে বলা হয়েছে, ‘মুম্বাইয়ের হিন্দি সিনেমা ইন্ডাস্ট্রি হিসেবে বলিউডের বিশেষ সুনাম রয়েছে। অনেক বছর ধরেই এটি রাজস্ব আয়, বিদেশে সিনেমা মুক্তির মাধ্যমে বৈদশিক মুদ্রা লেনলেন, পর্যটন ইত্যাদির একটি উৎস। এটি কর্মসংস্থানের একটি স্থান এবং অন্যান্য অনেক ইন্ডাস্ট্রি এটির ওপর নির্ভরশীল। শুধুমাত্র সুনাম, দর্শকদের গ্রহণযোগ্যতা ও প্রশংসার জন্য বলিউড অন্যদের চেয়ে আলাদা। কিন্তু অভিযুক্তদের অপ্রচারের কারণে বলিউডের সঙ্গে যুক্ত ব্যক্তিদের কর্মক্ষেত্রে প্রভাব পড়ছে। পাশাপাশি মহামারির কারণে রাজস্ব খাতে ক্ষতি ও কাজ হারানোর বিষয় তো রয়েছেই। বলিউডের সঙ্গে জড়িত ব্যক্তিদের প্রাইভেসি নষ্ট, সম্মানহানি হচ্ছে। পুরো বলিউডকেই অপরাধী, মাদক সেবনকারী হিসেবে এবং জনগনের কাছে বলিউডকে অপরাধমূলক কাজের সমার্থক হিসেবে তুলে ধরা হচ্ছে।’

বলিউডের এই প্রতিবাদে আমির খান, শাহরুখ খান, সালমান খান, অক্ষয় কুমার, অজয় দেবগন, করন জোহর, আদিত্য চোপড়া, ফারহান আখতার শামিল রয়েছেন বলে জানা গেছে।

অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর থেকে বলিউডের নানা অসঙ্গতির কথা উঠে আসতে শুরু করে। স্বজনপ্রীতি, পক্ষপাতিত্ব, তারকাদের মাদক সেবনসহ বিভিন্ন বিষয়ে অনেকেই কথা বলেছেন। এছাড়া তারকাদের নানা হুমকিও দেওয়া হয়েছে।

You Might Also Like