উ. কোরিয়া সমস্যার ‘সমাধান হয়ে যাবে’: অ্যাবেকে ট্রাম্পের আশ্বাস

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়া সমস্যার সমাধান করে দেয়ার ব্যাপারে জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবেকে আশ্বাস দিয়েছেন।

ইতালির সিসিলি দ্বীপের তাওরমিনা শহরে শিল্পোন্নত সাত জাতিগোষ্ঠীর শীর্ষ সম্মেলনের আগে এক দ্বিপক্ষীয় বৈঠেকে অ্যাবেকে ওই আশ্বাস দেন ট্রাম্প। জি-সেভেন শীর্ষ সম্মেলনে উত্তর কোরিয়ার পক্ষ থেকে চালানো সাম্প্রতিক ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে আলোচনা হবে বলে কথা রয়েছে।

উত্তর কোরিয়া ইস্যুকে একটি ‘বড় সমস্যা’ হিসেবে আখ্যায়িত করে ট্রাম্প অ্যাবেকে বলেন, “এই সমস্যার সমাধান হয়ে যাবে। আপনি বিষয়টিতে বাজি ধরতে পারেন।” কীভাবে এই সমস্যার সমাধান হবে সে সম্পর্কে বিস্তারিত আর কিছু উল্লেখ করেননি মার্কিন প্রেসিডেন্ট।

সাক্ষাতে জাপানি প্রধানমন্ত্রী বলেন, তিনি জি-সেভেন শীর্ষ সম্মেলনে উত্তর কোরিয়ার পক্ষ থেকে সৃষ্ট হুমকির ভয়াবহতা তুলে ধরবেন।

এর আগে ইতালির উদ্দেশ্যে জাপান ত্যাগের আগে শিনজো অ্যাবে সাংবাদিকদের বলেন, উত্তর কোরিয়া শুধু পূর্ব এশিয়ার জন্য নয় বরং গোটা বিশ্বের জন্য এক বিশাল হুমকি। এ কারণে, তিনি শিল্পোন্নত জাতিগুলোকে এ ব্যাপারে ‘কঠোর সিদ্ধান্ত’ নেয়ার আহ্বান জানান।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সতর্ক করে দিয়ে বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে তার দেশের একটি ‘বড় ধরনের সংঘাতের সমূহ আশঙ্কা রয়েছে।’

বিভিন্ন সূত্রে পাওয়া খবরে জানা গেছে, ট্রাম্প প্রশাসন উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ার কথা বিবেচনা করছে। কিন্তু মার্কিন ডেমোক্র্যাটরা পিয়ংইয়ং-এর বিরুদ্ধে হামলা চালানোর বিষয়ে ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে দিয়েছেন।

You Might Also Like