হোম » উ. কোরিয়া নিয়ে আমেরিকাকে কঠোর হুঁশিয়ারি দিল রাশিয়া

উ. কোরিয়া নিয়ে আমেরিকাকে কঠোর হুঁশিয়ারি দিল রাশিয়া

এখন সময় ডেস্ক- সোমবার, এপ্রিল ১৭, ২০১৭

উত্তর কোরিয়ার বিরুদ্ধে একক পদক্ষেপ নেয়ার বিরুদ্ধে আমেরিকাকে আজ সোমবার হুঁশিয়ার করেছে রাশিয়া। পিয়ংইয়ং’য়ের পরমাণু তৎপরতার জবাবে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন ঘটে এমন কোনো ব্যবস্থা নেয়া উচিত হবে না বলেও আমেরিকাকে হুঁশিয়ার করে দিয়েছে রাশিয়া। উত্তর কোরিয়া এবং আমেরিকা সম্ভাব্য সংঘাতের দিকে এগিয়ে চলছে বলে খবর যখন প্রকাশিত হচ্ছে তখন এ হুঁশিয়ারি দিল মস্কো।
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ মস্কোয় এক সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। কৌশলগত ধৈর্য শেষ হয়েছে বলে দক্ষিণ কোরিয়া সফররত মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স পিয়ংইয়ংকে হুমকি দেয়ার পর এ হুঁশিয়ারি উচ্চারণ করেন ল্যাভরভ।
ল্যাভরভ বলেন, পিয়ংইয়ং’য়ের নির্বিচারে পরমাণু ক্ষেপণাস্ত্র তৎপরতাকে মস্কো মানে না। এ জাতীয় তৎপরতাকে জাতিসংঘ প্রস্তাবের লঙ্ঘন বলেও মনে করে মস্কো। তিনি বলেন, তবে তার অর্থ এই নয় যে কেউ আন্তর্জাতিক আইন লঙ্ঘন করবে। এ ছাড়া, সিরিয়া বিরুদ্ধে সম্প্রতি যে রকম একক পদক্ষেপ নেয়া হয়েছে তা উত্তর কোরিয়ার ক্ষেত্রে নেয়া হবে না বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
চলতি মাসের ৭ তারিখে সিরিয়ার একটি বিমান ঘাঁটির বিরুদ্ধে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার প্রতি ইঙ্গিত করে এ সব কথা বলেন তিনি। হোমস প্রদেশের আশ-শাইরাত বিমান ঘাঁটিতে ভূমধ্যসাগরের দুই যুদ্ধজাহাজ থেকে প্রায় ৬০ টমাহাক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছিল আমেরিকা।#