উ. কোরিয়ায় তেল পাঠানোয় আরেক জাহাজ জব্দ

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা অমান্য করে উত্তর কোরিয়াকে জ্বালানি তেল দেওয়ায় পানামার পতাকাবাহী আরেকটি জাহাজ জব্দ করেছে দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার এক কাস্টমস কর্মকর্তা রোববার এ তথ্য জানিয়েছেন। ওই কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, পায়োংতায়েক-দাংজিন বন্দরে জব্দ করা হয় জাহাজটি। তবে ইস্যুটি খুবই স্পর্শকাতর হওয়ায় এ নিয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি। ইনচেনের দক্ষিণে দক্ষিণ কোরিয়ার পশ্চিম উপকূলে বন্দরটি অবস্থান।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইয়োনহ্যাপ জানিয়েছে, জাহাজটি ৫ হাজার ১০০ টন তেল বহন করতে পারে এবং এর ক্রুদের অধিকাংশই চীন ও মিয়ানমারের নাগরিক। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা ও কাস্টমস বিভাগ যৌথভাবে এ নিয়ে তদন্ত করছে।

পানামার জাহাজ জব্দের বিষয়ে কর্তৃপক্ষের পদক্ষেপের বিষয়ে কিছু বলা না হলেও মাত্র কয়েক দিনের ব্যবধানে একই ইস্যুতে জাহাজ জব্দের দ্বিতীয় ঘটনা এটি। শুক্রবার দক্ষিণ কোরিয়া জানায়, উত্তর কোরিয়ায় পাঠানোর উদ্দেশ্যে সাগরে স্যাম জং-২ নামের জাহাজকে ৬০০ টন তেল সরবরাহ করায় নভেম্বর মাসের শেষ দিকে হংকংয়ের পতাকাবাহী একটি জাহাজ জব্দ করে কর্তৃপক্ষ।

উত্তর কোরিয়ায় তেল রপ্তানি নিষিদ্ধ করে গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। এই নিষেধাজ্ঞার আওতায় জাহাজ দুটি জব্দ করেছে দক্ষিণ কোরিয়া।

তথ্যসূত্র : রয়টার্স অনলাইন

You Might Also Like