উ. কোরিয়ার সঙ্গে টানাপড়েন: আমেরিকা এফ-৩৫ পাঠাচ্ছে জাপানে

উত্তর কোরিয়ার সঙ্গে সামরিক উত্তেজনার পরিপ্রেক্ষিতে জাপানে ১২টি অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান পাঠাচ্ছে আমেরিকা। মার্কিন এ পরিকল্পনার কারণে উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার উত্তেজনা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন ডিফেন্স নিউজের বরাত দিয়ে ইরানের প্রেস টিভি আজ (মঙ্গলবার) জনিয়েছে, ধারণা করা হচ্ছে জাপানের কাদেনা বিমান ঘাঁটিতে এসব জঙ্গিবিমান পৌছাবে। ঘাঁটিটি মার্কিন সেনাদের নিয়ন্ত্রণে রয়েছে।
মার্কিন অত্যাধুনিক এসব জঙ্গিবিমান ছয় মাসের জন্য জাপানে মোতায়েন করা হচ্ছে এবং এগুলোর সঙ্গে পাইলট, রক্ষণাবেক্ষণকারী ও অন্যান্য লোকজনসহ মোট ৩০০ ব্যক্তি যাবেন। এর মাঝদিয়ে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এফ-৩৫ বিমানের প্রথম মোতায়েন সম্পন্ন হবে।

গত সপ্তাহ থেকে মার্কিন এফ-৩৫ বিমান মোতায়েনের বিষয়ে জল্পনা শুরু হয়। দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত বিমান প্রদর্শনীতে এফ-৩৫ বিমান প্রদর্শন করার পর অনেকেই এ বিমান মোতায়েনের বিষয়ে জল্পনা শুরু করেন। এর আগে মার্কিন বিমান বাাহিনীর সাবেক কর্মকর্তা লি জেমস গত ফেব্রুয়ারি মাস জানিয়েছিলেন যে, ২০১৭ সালের শেষ দিকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এফ-৩৫ বিমান মোতায়েন করা হতে পারে।

You Might Also Like