হোম » উ. কোরিয়ার উপকূলে মার্কিন রণতরির টহল

উ. কোরিয়ার উপকূলে মার্কিন রণতরির টহল

ঢাকা অফিস- Monday, October 23rd, 2017

কোরীয় উপদ্বীপের উত্তর কোরিয়ার উপকূলে টহল দিয়েছে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানবাহী রণতরি।

১ লাখ টন ওজনের পরমাণু শক্তি চালিত রণতরি ইউএসএস রোনাল্ড রিগান বৃহস্পতিবার ওই অঞ্চলে টহলে নিয়োজিত ছিল। উত্তর কোরিয়ার যেকোনো ধরনের সামরিক হস্তক্ষেপের বিরুদ্ধে হুঁশিয়ার করতে আকাশ ও নৌশক্তি প্রদর্শনের অংশ হিসেবে এ টহল দেওয়া হয়।

কোরীয় উপকূলে প্রায় ১৬০ কিলোমিটার পথ টহল দেয় এশিয়ার জলসীমায় মোতায়েন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় রণতরি ইউএসএস রোনাল্ড রিগান। দক্ষিণ কোরিয়ার দ্বীপগুলো থেকে দেখা যায়, রণতরির ডেক থেকে ৯০টি সুপার হরনেট এফ-১৮ যুদ্ধবিমান উড়ে গিয়ে আবার ফিরে আসছে।

দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ নৌমহড়ায় মোতায়েন করা হয়েছে ইউএসএস রোনাল্ড রিগান। এ ছাড়া এ মহড়ায় রয়েছে আরো ৪০টি যুদ্ধজাহাজ। কোরীয় উপদ্বীপের উপকূল থেকে জাপান সাগর পর্যন্ত মহড়া চালাচ্ছে তারা।

ইউএসএস রোনাল্ড রিগানের স্ট্রাইক গ্রুপের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মার্ক ডালটন বলেছেন, ‘উত্তর কোরিয়ার ভয়ংকর ও আগ্রাসী আচারণ বিশ্বের সবাইকে আতঙ্কিত করছে।’

তিনি বলেন, ‘এই মহড়ার মাধ্যমে আমরা পরিষ্কার করতে চাই এবং অন্য অনেকের জন্যই তা করতে চাই, প্রজাতান্ত্রিক কোরিয়াকে (উ. কোরিয়া) রুখতে প্রস্তুত আমরা।’

পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে আরো চাপ বাড়াতে রিগানের উপস্থিতি ঘটানো হয়েছে এই অঞ্চলে। তা ছাড়া কোরীয় উপদ্বীপের আকাশে প্রায়ই যুক্তরাষ্ট্রের বি১-বি স্টিলথ যুদ্ধবিমান উড়তে দেখা যাচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এশিয়া সফরকে সামনে রেখে এসব করা হচ্ছে। ৫ নভেম্বর জাপান দিয়ে সফর শুরু করবেন তিনি।

তথ্যসূত্র : রয়টার্স অনলাইন