উত্তর কোরিয়ার ব্যাপারে মার্কিন নীতিতে পরিবর্তন আসে নি: পেন্টাগন

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বলেছেন, উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং পরমাণু কর্মসূচির বিষয়ে মার্কিন নীতিতে কোনো পরিবর্তন আসে নি। উত্তর এবং দক্ষিণ কোরিয়ার সীমান্তে ভারী অস্ত্রের মোতায়েনের ফলে দু’দেশের মধ্যে উত্তেজনা যখন তুঙ্গে তখন সিউল সফরে এ মন্তব্য করেন ম্যাটিস।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন পরমাণু অস্ত্র দিয়ে অন্যদের ওপর ভয়াবহ হামলা চালানোর হুমকি দিচ্ছেন বলে আজ (শুক্রবার) অভিযোগ করেন ম্যাটিস। তবে পিয়ংইয়ংকে পরমাণু অস্ত্রের নিরস্ত্রীকরণের আওতায় নিয়ে আসতে ওয়াশিংটন এখনো প্রতিশ্রুতিবদ্ধ বলে জানান তিনি
ম্যাটিস দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী সোং ইয়ং মো’র সঙ্গে বৈঠকে বলেন, “আমরা দক্ষিণ কোরিয়ার সরকার এবং জনগণের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কিম জং উন সরকারের যেকোনো হুমকি মোকাবেলা করব।” তবে পেন্টাগনের এ শীর্ষস্থানীয় কর্মকর্তা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের বক্তব্যের পুনরাবৃত্তি করে দাবি করেন, উত্তর কোরিয়ার সংকট কূটনৈতিক উপায়ে সমাধানের ব্যাপারে ওয়াশিংটন এখনো অঙ্গীকারাবদ্ধ। তিনি আরো বলেন, “যুদ্ধ করা আমাদের উদ্দেশ্য নয় তবে কোরিয় উপদ্বীপকে সম্পূর্ণভাবে পরমাণু অস্ত্রমমুক্ত করতে আমরা কাজ করে যাচ্ছি।”

দক্ষিণ কোরিয়ায় দুই দিনের সফরে ম্যাটিস শনিবার সিউলে দেশটির উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বার্ষিক সামরিক বৈঠকে মিলিত হবেন। আগামী মাসে দক্ষিণ কোরিয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পূর্ব নির্ধারিত সফরের আগে এ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

You Might Also Like