হোম » উত্তর কোরিয়াকে থামান : চীনের প্রতি আমেরিকার অনুরোধ

উত্তর কোরিয়াকে থামান : চীনের প্রতি আমেরিকার অনুরোধ

admin- Saturday, February 18th, 2017

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন উত্তর কোরিয়াকে ‘উস্কানিমূলক তৎপরতা’ থেকে বিরত রাখতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন। চলতি সপ্তাহের গোড়ার দিকে পিয়ংইয়ং তার সর্বশেষ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর পর এ আহ্বান জানাল ওয়াশিংটন।
জার্মানির বন শহরে জি২০ দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের অবকাশে এ অনুরোধ জানান টিলারসন। তিনি শুক্রবার তার চীনা সমকক্ষ ওয়াং ই’র সঙ্গে প্রথমবারের মতো সাক্ষাৎ করে উত্তর কোরিয়ার লাগান টেনে ধরার অনুরোধ করেন।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মার্ক টোনার এ সম্পর্কে বলেছেন, “উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি ক্রমবর্ধমান হুমকির কারণ হয়ে উঠছে বলে উল্লেখ করেন টিলারসন। তিনি উত্তর কোরিয়ার ‘অস্থিতিশীলতা সৃষ্টিকারী’ আচরণের লাগান টেনে ধরার জন্য চীনকে সম্ভাব্য সব পন্থা অবলম্বনের আহ্বান জানান।”
মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এ মন্তব্য প্রকাশের পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর এক বক্তব্য প্রকাশ করেছে। এতে তিনি বলেছেন, বিশ্বের স্থিতিশীলতা রক্ষা ও উন্নয়নে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ দায়িত্ব রয়েছে। ওয়াং ই আরো বলেন, এই দুই দেশের মধ্যকার মতপার্থক্যের তুলনায় তাদের যৌথ স্বার্থ রয়েছে অনেক অনেক গুণ বেশি।
বিবৃতিতে বলা হয়, দুই দেশের উচিত পারস্পরিক আস্থা বাড়ানো ও দ্বিপক্ষীয় সহযোগিতা শক্তিশালী করা। সেইসঙ্গে ট্রাম্পের শাসনামলে দু’টি দেশ বৈশ্বিক শান্তি ও উন্নতির ক্ষেত্রে আরো বেশি অবদান রাখতে পারবে বলে বেইজিং আশা করছে।
উত্তর কোরিয়ার একমাত্র বিদেশি বন্ধু হিসেবে পরিচিত চীন। এ ছাড়া, পিয়ংইয়ংয়ের প্রধান বাণিজ্যিক অংশীদারও বেইজিং। কিন্তু চীনকে এখন পর্যন্ত উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র পরীক্ষার বিরুদ্ধে কঠোর কোনো বক্তব্য দিতে শোনা যায়নি।#