উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা ঘোষণা করবে যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার বিরুদ্ধে এ যাবৎকালের সবচেয়ে বড় নিষেধাজ্ঞা প্যাকেজ ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। শুক্রবার ট্রাম্প প্রশাসন এ ঘোষণা দেবে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ট্রাম্প প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সে শুক্রবার সকালে নতুন নিষেধাজ্ঞার ব্যাপারে কথা বলবেন। আর এই নিষেধাজ্ঞার বিস্তারিত পরের দিন অর্থাৎ শনিবার হাতে পাবে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেছেন, ‘উত্তর কোরিয়ার শাসকদের বিরুদ্ধে এটি এ যাবৎকালের সবচেয়ে বড় নিষেধাজ্ঞা তালিকা।’ নিষেধাজ্ঞার ব্যাপারে বিশদ কোনো তথ্য জানাতে অস্বীকৃতি জানিয়েছেন ওই কর্মকর্তা।

দুই সপ্তাহ আগে টোকিও সফরকালে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এই নিষেধাজ্ঞার ইঙ্গিত দিয়েছিলেন। ওই সময় তিনি জানিয়েছিলেন, শিগগিরই এই নিষেধাজ্ঞা ঘোষণা করা হবে।

বৃহস্পতিবার ওয়াশিংটনে এক সমাবেশে পেন্স বলেছেন, ‘আমরা খুনী স্বৈরশাসকের বিরুদ্ধে দাঁড়িয়েছি। উত্তর কোরিয়া যতদিন পর্যন্ত আমাদের দেশ, মিত্রদের হুমকি দেওয়া বন্ধ না করবে অথবা তাদের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিত্যাগ না করবে ততদিন আমরা তাদের বিরুদ্ধে কঠিন অবস্থান নেব।’

You Might Also Like