‘ইয়েমেনে স্থল অভিযানের আগে ইসলামাবাদের সঙ্গে পরামর্শ করবে রিয়াদ’

ইয়েমেনে স্থল অভিযান চালানোর আগে পাকিস্তানের সঙ্গে শলা-পরামর্শ করবে সৌদি আরব। পাকিস্তানের একটি ইংরেজি দৈনিক আজ(রোববার) এ খবর দিয়েছে। পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের রিয়াদ সফরকালে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে ধারাবাহিক বৈঠকে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

 

এতে বলা হয়েছে, ইয়েমেন নিয়ে রিয়াদের পরবর্তী পদক্ষেপ বিশেষ করে সম্ভাব্য স্থল হামলার আগে সৌদি জোটের সব সদস্য বিশেষ করে পাকিস্তানের সঙ্গে পারস্পরিক শলা-পরামর্শ করা হবে।

 

এদিকে, ব্রিটেন সফর শেষে নওয়াজ পাকিস্তানে ফিরে আসার পর রিয়াদ সফরকালে নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের পদক্ষেপ নেয়া হবে। পাকিস্তানের সামরিক নেতাদের নিয়ে এ সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়টি চূড়ান্ত করবেন নওয়াজ শরীফ। পাক দৈনিকের খবরে আরো বলা হয়েছে, ইয়েমেন সংক্রান্ত অনেক পরিকল্পনা নিয়ে সৌদিদের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন পাক প্রধানমন্ত্রী, সেনা প্রধানসহ সফরসঙ্গীরা।

 

সৌদি জোটের ইয়েমেনে বিমান হামলার বিষয় লক্ষ্যবস্তু সুনির্দিষ্ট না করেই তড়িঘড়ি সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে রিয়াদকে জানিয়েছেন পাক সামরিক নেতারা।

 

কয়েকটি সূত্র বলেছে, ইয়েমেন সংকটে নিরপেক্ষ ভূমিকা থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। একই সঙ্গে ইয়েমেন নিয়ে ইসলামাবাদ-রিয়াদ মত পার্থক্য রয়েছে বলে যে ধারণার সৃষ্টি হয়েছে তা দূর করার চেষ্টা করবে পাকিস্তান।

 

এ ছাড়া, ইয়েমেনে স্থল অভিযান চালানো হলে পাকিস্তান সহায়তা করবে এবং উপজাতীয় এলাকায় যুদ্ধের প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করবে বলে দৈনিকটি জানায়।

You Might Also Like