ইয়েমেনে ব্ল্যাকওয়াটারের ৪২ সেনা নিহত

ইয়েমেনের সেনাবাহিনী ও জনপ্রিয় আনসারুল্লাহ যোদ্ধারা ব্ল্যাকওয়াটার নামের কুখ্যাত মার্কিন সংস্থার ৪২ ভাড়াটে সেনাকে হত্যা করেছে। পশ্চিমাঞ্চলীয় বাবুল মান্দাব এলাকায় একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের আঘাতে ঘাতক বাহিনীর এ সব ভাড়াটে সেনা নিহত হয়েছে।

ইয়েমেনের আরবিভাষী ওয়েব সাইট আল মাসিরাহ এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, ইয়েমেনের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ তায়েজের সৌদি সামরিক সদর দফতরে তোচেকা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে এ হামলা চালানো হয়। হামলায় ২৩ সৌদি, ৯ আমিরাতি এবং ৭ মরক্কোর সেনাসহ অনেক কমান্ডার নিহত হয়েছে। অন্যান্য খবরে দাবি করা হয়েছে, সৌদি নেতৃত্বাধীন বাহিনীর প্রায় ১৫০ সেনা নিহত হয়েছে।

হামলায় ২টি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, তিনটি অ্যাপচি হেলিকপ্টারসহ ৫০’এর বেশি সামরিক যান ধ্বংস হয়েছে। এ সবই ব্ল্যাকওয়াটারের বলে জানা গেছে।

মার্কিন ব্ল্যাকওয়াটার নামের কুখ্যাত ভাড়াটে সেনা কোম্পানি এখন ‘একাডেমি’ নামে কাজ করছে বিশ্বের বিভিন্ন অঞ্চলে। ইরাক, আফগানিস্তান ও ইয়েমেনে বহু বেসামরিক নাগরিককে হত্যা করেছে এই ভাড়াটে কোম্পানির খুনিরা।

এর আগে প্রকাশিত খবর থেকে জানা গেছে, ২০১১ সালে আটশ’ সদস্যের একটি গোপন কমান্ডো বাহিনী গঠনের জন্য ব্ল্যাকওয়াটারের সঙ্গে ৫২ কোটি ৯০ লাখ ডলারের চুক্তি করেছে সংযুক্ত আরব আমিরাত। কলম্বো, দক্ষিণ আফ্রিকাসহ অন্যান্য দেশ থেকে রিক্রুট করা অনেক ভাড়াটে সেনাকে ২০১১ সালের নভেম্বরে নির্মাণ শ্রমিক হিসেবে সংযুক্ত আরব আমিরাতে নেয়া হয়েছে বলে ওই খবরে জানানো হয়েছিল।

You Might Also Like