হোম » ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট সালেহ নিহত

ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট সালেহ নিহত

ঢাকা অফিস- Tuesday, December 5th, 2017

ইয়েমেনের রাজধানী সানায় সশস্ত্র হুতি বিদ্রোহী যোদ্ধাদের হামলায় নিহত হয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহ। সোমবার হুতি বিদ্রোহীরা হামলা চালিয়ে তার বাড়ি গুঁড়িয়ে দিয়েছে বলে ইরানি ও সৌদি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

সৌদি মালিকানাধীন আল-আরাবিয়া টেলিভিশন চ্যানেল সালেহ’র দল পিপলস কংগ্রেস পার্টির বরাত দিয়ে জানিয়েছে, স্নাইপারের গুলিতে নিহত হয়েছেন সালেহ। সামাজিক যোগাযোগমাধ্যমে হুতি বিদ্রোহীদের প্রচারিত একটি ভিডিওতে দেখা গেছে, ধূসর কাপড় পরিহিত সালেহ’র মৃতদেহ একটি লাল কম্বলে মোড়ানো অবস্থায় পড়ে আছে। তার মাথার একপাশে গভীর ক্ষত দেখা গেছে।

এর আগে স্থানীয় অধিবাসীদেরর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছিল, সোমবার হুতি বিদ্রোহীরা বোমা হামলা চালিয়ে সালেহর বাড়ি উড়িয়ে দেয়। এরপর থেকে তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।

ইয়েমেনে গত তিন বছর ধরে চলা গৃহযুদ্ধে ইরান সমর্থিত শিয়া হুতি বিদ্রোহীদের সমর্থন দিয়েছিল সালেহ ও তার অনুগত বাহিনী। বুধবার রাজধানী সানার প্রধান মসজিদ চত্বরে হুতিরা জোর করে প্রবেশ করেছে এমন অভিযোগ তোলার পর সালেহ অনুগত বাহিনীগুলোর সঙ্গে হুতি বিদ্রোহীদের সংঘাত শুরু হয়।

শনিবার টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে সালেহ ইয়েমেনের উত্তরাঞ্চলের ওপর অবরোধ তুলে নেওয়া ও হামলা বন্ধের শর্তে সৌদি নেতৃত্বাধীন জোটকে আলোচনার প্রস্তাব দেন। এর প্রতিক্রিয়ায় সালেহকে ‘বিশ্বাসঘাতক’হিসেবে আখ্যা দেয় হুতি বিদ্রোহীরা।