ইয়েমেনের ওপর অবরোধ আরোপ সৌদির

রিয়াদে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে ইয়েমেনের ওপর অবরোধ আরোপ করেছে সৌদি আরব। সোমবার সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে প্রবেশে স্থল, আকাশ ও সমুদ্র পথ বন্ধ করে দিয়েছে।

জোটের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে দাবি করা হয়েছে, শনিবার রিয়াদের আন্তর্জাতিক বিমান লক্ষ্য করে ইয়েমেনের হুথিরা যে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল সেটি সরবরাহ করেছে ইরান। ইয়েমেনের ওপর যে অবরোধ আরোপ করা হয়েছে তা সাময়িক বলে জানানো হয়েছে বিবৃতিতে। এছাড়া মানবিক কার্যক্রম ও ত্রাণ সংস্থাগুলোর কার্যক্রম বিবেচনায় রাখা হয়েছে বলেও জানিয়েছে জোট।

জোটের ওই বিবৃতিতে ইরানের প্রতিও হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে। এতে বলা হয়েছে, ‘ইরান যে কাজ করেছে তাকে সুস্পষ্টভাবে সামরিক আগ্রাসন হিসেবে বিবেচনা করছে জোটের কমান্ড এবং একে সৌদি আরবের বিরুদ্ধে যুদ্ধ হিসেবে বিবেচনা করা হতে পারে।’ ইরানের বিরুদ্ধে যথাসময়ে এর জবাব দেওয়ার বিষয়টি সৌদি আরব বিবেচনার এখতিয়ার রাখে বলেও জোটের পক্ষ থেকে বলা হয়েছে।

শনিবার সন্ধ্যায় ইয়েমেন থেকে ভোলকনো-১ নামে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়। এটি রিয়াদের বাদশা খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরের আকাশে প্রতিরোধ করে তা ধ্বংস করে সৌদি আরব। ক্ষেপণাস্ত্রের টুকরো টুকরো অংশ বিমানবন্দরে এসে পড়ে।

You Might Also Like