ইহুদি বসতি নির্মাণ বন্ধ হবে না: নেতানিয়াহুর দম্ভোক্তি

জাতিসংঘের কঠোর নিষেধাজ্ঞা সত্ত্বেও ফিলিস্তিনি ভূমিতে অবৈধ ইহুদি বসতি নির্মাণের কাজ চালিয়ে যাওয়ার হুমকি দিয়েছে তেল আবিব। ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, অধিকৃত পূর্ব জেরুজালেম আল-কুদসে বসতি নির্মাণের কাজ বন্ধ করার কোনো পরিকল্পনা তার সরকারের নেই।

চীন সফররত নেতানিয়াহু বেইজিংয়ে সাংবাদিকদের বলেন, হোয়াইট হাউজে ইসরাইলি ও মার্কিন আলোচকদের মধ্যকার বৈঠক থেকে বসতি নির্মাণ বন্ধ করা সংক্রান্ত আলোচ্যসূচি বাদ দেয়া হয়েছে।

এর আগে গত সপ্তাহে নেতানিয়াহু বলেছিলেন, অধিকৃত জর্দান নদীর পশ্চিম তীরে গত ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো একটি নতুন ইহুদি বসতি নির্মাণের প্রতিশ্রুতি বাস্তবায়ন করবেন তিনি। সম্প্রতি ইসরাইলি সুপ্রিম কোর্টের নির্দেশে ফিলিস্তিনি ভূমিতে স্থাপিত একটি বসতি ভেঙে ফেলা হয়। নেতানিয়াহু বলেন, ভেঙে ফেলা বসতিটির পরিবর্তে নতুন আবাসন নির্মাণ করা হবে।

নেতানিয়াহু এমন সময় নয়া ইহুদি বসতি নির্মাণের ঔদ্ধত্বপূর্ণ হুমকি দিলেন যখন গত ২৩ ডিসেম্বর অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে সব ধরনের বসতি নির্মাণ বন্ধ করার নির্দেশ জারি করে প্রস্তাব পাস করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। ওই প্রস্তাবে পূর্ব জেরুজালেম আল-কুদস’সহ গোটা অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে অবিলম্বে সব ধরনের নির্মাণ কাজ সম্পূর্ণ বন্ধ করতে বলা হয়েছে।

নিরাপত্তা পরিষদের এ ধরনের প্রস্তাব মানতে বিশ্বের প্রতিটি দেশ বাধ্য। এর আগে এ ধরনের প্রস্তাব বাস্তবায়ন করার জন্য আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো বিশ্বের বহু দেশে সামরিক আগ্রাসন চালিয়েছে। কিন্তু ইহুদিবাদী ইসরাইলের ব্যাপারে অদ্ভুত রকমের নীরবতা পালন করছে পাশ্চাত্য।

You Might Also Like