‘ইসরায়েল আগুন নিয়ে খেলছে’

জেরুজালেমের মসজিদুল আকসার নিরাপত্তা বৃদ্ধির অজুহাতে ইসরায়েল আগুন নিয়ে খেলছে বলে হুঁশিয়ারি দিয়েছে আরব লীগ। রোববার এক বিবৃতিতে এ হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে।

এতে বলা হয়েছে, ইসরায়েলি-ফিলিস্তিনি সহিংসতা ইস্যুতে আলোচনার জন্য বুধবার জরুরি বৈঠকে বসতে যাচ্ছে লীগের পররাষ্ট্রমন্ত্রীরা।

মসজিদুল আকসার আঙিনায় এক রক্তক্ষয়ী সংঘর্ষের পর ইসরায়েল গত ১৪ জুলাই মসজিদ বন্ধ করে দেয়। এর দু’দিন পর এটি আবার খুলে দেয়া হলেও ইসরায়েলি বাহিনী মসজিদুল আকসায় মেটাল ডিটেক্টর এবং ক্যামেরা ব্যবহারসহ নতুন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে।এর পরিপ্রেক্ষিতে মুসলমানরা সেখানে প্রবেশে অস্বীকৃতি জানায় এবং প্রতিবাদে তারা মসজিদের বাইরের আঙিনায় নামাজ আদায় করে আসছেন। শুক্রবার থেকে ইসরায়েলি সেনাদের সঙ্গে সংঘর্ষে এ পর্যন্ত পাঁচ ফিলিস্তিনি নিহত হয়েছে।

আরব লীগের মহাসচিব আহমেদ আবুল ঘেইত বিবৃতিতে বলেছেন, ‘জেরুজালেম হচ্ছে নিষিদ্ধ সীমা যা মুসলমান ও আরবদের অতিক্রমের অনুমতি দেওয়া হয় না। আজ যা হচ্ছে, তা পবিত্র শহরে নতুন নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা। ইসরায়েলি কর্তৃপক্ষ আগুন নিয়ে খেলছে এবং আরব ও মুসলিম বিশ্বের সঙ্গে মহাসংকট সৃষ্টির ঝুঁকি নিচ্ছে।’

আগামী বুধবার আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীরা কায়রোতে ফিলিস্তিন ইস্যুতে জরুরি বৈঠকে বসতে যাচ্ছেন বলেও বিবৃতিতে জানানো হয়।

You Might Also Like