‘ইসরাইলের ভেতরে সামরিক অভিযান চালাতে সক্ষম হিজবুল্লাহ’

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ বলেছে, ভবিষ্যত যুদ্ধে ইহুদিবাদী ইসরাইলের ভেতরে সামরিক অভিযান চালাবে সংগঠনের যোদ্ধারা। এ ধরনের সামরিক শক্তি ও সক্ষমতা অর্জন করেছে হিজবুল্লাহ।

নাম প্রকাশে অনিচ্ছুক হিজবুল্লাহর এক শীর্ষ পর্যায়ের কমান্ডার এ কথা বলেছেন। তিনি বলেন, সিরিয়া থেকে তার যোদ্ধারা নানা কৌশল শিখেছেন এবং ভবিষ্যত যুদ্ধে সেসব কৌশল প্রয়োগ করে যথেষ্ট শক্তি নিয়ে ইসরাইলি এলাকা দখলে নেবেন।

হিজবুল্লাহর এ কমান্ডার জানান, গত সাড়ে তিন বছর থেকে তার যোদ্ধারা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনীর পাশাপাশি থেকে লড়াই করছেন। এ যুদ্ধ থেকে হিজবুল্লাহর অভিজ্ঞতা ও আস্থা অনেক বেড়েছে। সিরিয়ার স্থলযুদ্ধ থেকে অর্জিত অভিজ্ঞতা হিজবুল্লাহর সক্ষমতা অনেক বাড়িয়ে দিয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

সোমবার ইসরাইলের সেনা মুখপাত্র মেজর আরিয়ে শালিচার বার্তা সংস্থা এএফপি-কে বলেছেন, হিবুল্লাহর যেকোনো হুমকি মোকাবেলায় ইহুদিবাদী সেনারা প্রস্তুত রয়েছে। তার এ বক্তব্যের পর হিজবুল্লাহর কমান্ডার এসব কথা বললেন। এ থেকে ধারণা করা হচ্ছে- এখনই দু’পক্ষের মধ্যে যুদ্ধ আসন্ন না হলেও ভবিষ্যত যুদ্ধ এড়ানো সম্ভব হবে না।

ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে সর্বশেষ যুদ্ধ হয়েছে ২০০৬ সালে এবং সে যুদ্ধে ইসরাইলি হামলায় লেবাননের ১,২০০ মানুষ শহীদ হন যার বেশিরভাগই বেসামরিক; অন্যদিকে ইসরাইলের কমপক্ষে ১৬০ জন সেনা নিহত হয়।

You Might Also Like