ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক ব্যবস্থার দাবি জানাল ইরান

ফিলিস্তিনি জনগণের ওপর ইহুদিবাদী ইসরাইলের অপরাধযজ্ঞের বিরুদ্ধে আন্তর্জাতিক ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি গোলাম হোসেইন দেহকানি গতকাল (মঙ্গলবার) জাতিসংঘ সাধারণ পরিষদের ‘বিশেষ রাজনৈতিক ও ঔপনিবেশিকতামোচন’ কমিটিতে বক্তৃতা দেয়ার সময় এ আহ্বান জানান।

গোলাম হোসেইন দেহকানি বলেছেন, ইহুদিবাদী ইসরাইল বিশ্ব শান্তির জন্য মারাত্মক হুমকি হয়ে দেখা দিয়েছে। এ সময় তিনি ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের অব্যাহত অপরাধ ও সহিংসতার কথা তুলে ধরেন। পাশাপাশি অধিকৃত ভূখণ্ডে ফিলিস্তিনিদের চরম দুঃখ-দুর্দশা ও মানবিক সংকটের কথা উল্লেখ করেন। তিনি পরিষ্কার ভাষায় বলেন, ফিলিস্তিনি জনগণেল বিরুদ্ধে ইসরাইল যে অপরাধযজ্ঞ চালাচ্ছে তা মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন।

গাজা উপত্যকার ওপর ইহুদিবাদী ইসরাইলের অব্যাহত অবরোধের বিষয়েও গভীর উদ্বেগ প্রকাশ করেন ইরানি প্রতিনিধি। তিনি বলেন, “অবৈধ স্থল ও সমুদ্র অবরোধ অবশ্যই তুলে নিতে হবে এবং সমস্ত ক্রসিং পয়েন্ট দ্রুত ও নিঃশর্তভাবে খুলে দিতে হবে।”

২০০৭ সাল থেকে ইসরাইল গাজার ওপর অবরোধ আরোপ করে রেখেছে। এতে গাজার বাসিন্দাদের সামগ্রিক জীবনমানের চরম অবনতি হয়েছে। বহু গুরুতর অসুস্থ রোগী চিকিৎসার জন্য বাইরেও যেতে পারেন না।#

পার্সটুডে

You Might Also Like