ইরান ২০০০ কিমি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উন্মোচন করল

ইরান আজ(শুক্রবার) নতুন একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উন্মোচন করেছে। পবিত্র প্রতিরক্ষা সপ্তাহের প্রথম দিনে তেহরানে কুচকাওয়াজ অনুষ্ঠানে ‘খুররমশহর’ নামের ক্ষেপণাস্ত্রটি উন্মোচন করা হয়। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিসহ ইসলামী প্রজাতন্ত্রের শীর্ষস্থানীয় কর্মকর্তার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

একাধিক ওয়ারহেড বা বোমা বহনকারী ক্ষেপণাস্ত্র ‘খুররমশহর’ দুই হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে। এ তথ্য জানিয়েছেন ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর বিমানমহাকাশ বা অ্যারোস্পেস ডিভিশনের সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদেহ।
কুচকাওয়াজের অবকাশে সাংবাদিকদের তিনি বলেন, ক্ষেপণাস্ত্রটি আকারে আগের চেয়ে তুলনামূলক ছোট এবং আরো অধিকমাত্রায় কৌশলগত হয়েছে। অদূর ভবিষ্যতে এটি অভিযান চালানোর উপযুক্ত হয়ে উঠবে বলেও জানান তিনি।

এদিকে কুচকাওয়াজে দেয়া ভাষণে প্রেসিডেন্ট রুহানি বলেছেন, কোনো শক্তিই ইরানকে ক্ষেপণাস্ত্র ও প্রতিরক্ষা সক্ষমতা বাড়ানো থেকে বিরত রাখতে পারবে না। ইরান নিজ প্রয়োজন অনুযায়ী প্রতিরক্ষা ও ক্ষেপণাস্ত্র সক্ষমতা বাড়াবে বলে ঘোষণা করে তিনি আরো বলেন, ইরানের প্রতিরক্ষার জন্য কারোই অনুমতি নেয়ার কোনো দরকারই নেই।

You Might Also Like