ইরান সমঝোতা ভাঙলে হামলা চালাতে দ্বিধা করব না: হিলারি

আমেরিকার ডেমোক্র্যাটিক পার্টির সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিন্টন বলেছেন, ইরান পরমাণু সমঝোতা ভঙ্গ করলে দেশটির বিরুদ্ধে হামলা চালাতে তিনি দ্বিধা করবেন না।

হিলারি আজ ওয়াশিংটনের একটি থিংক-ট্যাংককে বলেছেন, “ইরান যদি পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করে তাহলে আমি তেহরানের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নিতে দ্বিধা করব না।” তিনি আরো বলেন, “ইরানসহ গোটা বিশ্বের জেনে রাখা উচিত প্রয়োজনে আমরা কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য হবো। মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের রক্ষা করার জন্য যা যা করণীয় প্রেসিডেন্ট হিসেবে তার প্রত্যেকটি কাজ আমি করব।

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিন্টন ওয়াশিংটন ডিসিতে ব্রুকলিংকস ইন্সটিটিউশনে দেয়া বক্তৃতায় এসব কথা বলেন। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে গত ১৪ জুলাই ভিয়েনায় স্বাক্ষরিত ইরানের পরমাণু সমঝোতার বিষয়ে যখন মার্কিন কংগ্রেসে আর কয়েকদিনের মধ্যে ভোটাভুটি হতে যাচ্ছে তখন এ হুমকি দিলেন হিলারি।

ওই সমঝোতার ব্যাপারে মার্কিন কর্মকর্তাদের দ্বিমুখী আচরণের প্রচণ্ড সমালোচনা করে গতকাল (বুধবার) ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, ‘বড় শয়তান’ আমেরিকা ইরানের সঙ্গে আচরণের ক্ষেত্রে দ্বৈত আচরণের বিষয়টি আগে থেকেই ঠিক করে রেখেছেন। মার্কিন কর্মকর্তাদের কেউ কেউ তেহরানের সঙ্গে হেসে কথা বলবে এবং বাকিরা হুমকি-ধমকি দেবে বলে তিনি উল্লেখ করেন। সর্বোচ্চ নেতা বলেন, এ ধরনের হুমকিতে ভয় পাওয়ার দিন শেষ হয়ে গেছে।

You Might Also Like