ইরান-রাশিয়া সরাসরি জাহাজ চলাচল শুরু : বিমানও আসছে

ইরান-রাশিয়া সরাসরি জাহাজ চলাচল শুরু করেছে। দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারে নতুন নতুন পদক্ষেপের অংশ হিসেবে এটি করা হয়েছে বলে জানিয়েছেন ইরান-রাশিয়া জয়েন্ট চেম্বার অব কমার্সের প্রধান আসাদুল্লাহ আসগারোওয়ালদি।

ইরানের ফার্স নিউজকে তিনি বলেন, তেহরান-মস্কো সব ক্ষেত্রেই বাণিজ্য আরো বিস্তারের পদক্ষেপ নিয়েছে। জাহাজ চলাচল শুরু করার পাশাপাশি আগামী এক মাসের মধ্যে দেশ দু’টি সরাসরি বিমান চলাচলও শুরু করবে বলে জানান তিনি।

ইরানের রাশ্ত শহর থেকে রাশিয়ার বন্দর নগরী আস্ত্রখানের মধ্যে সরাসরি বিমান চলাচল শুরুর জন্য ইরানের তাবান এয়ালাইন্সের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা চলছে। এ বিষয়ে একটি চুক্তি সই করা হয়েছে উল্লেখ করে তিনি জানান, আগামী এক মাসের মধ্যে এ বিমান চলাচল শুরু হতে পারে।

এ ছাড়া, ইরানে থেকে মুরগির গোশতসহ পশু পণ্য রফতানির বিষয়েও একটি চুক্তি করা হয়েছে বলে জানান তিনি।#

গ্রীসে গুরুত্বপূর্ণ গণভোট শুরু; সন্ধ্যায় মিলবে প্রাথমিক ফলাফল
৫ জুলাই (রেডিও তেহরান): গ্রীসে আজ(রোববার)গুরুত্বপূর্ণ গণভোট অনুষ্ঠিত হচ্ছে। চলমান অর্থনৈতিক সংকট থেকে রেহাইয়ের লক্ষ্যে কঠোর শর্তের ঋণ দেশটি গ্রহণ করবে কিনা সে বিষয় সিদ্ধান্ত নিতে এ গণভোটের আয়োজন করা হয়েছে। ঋণ গ্রহণ করবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত দিবেন গ্রীসের প্রায় ৯৯ লাখ ভোটার।

গণভোটে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস দিয়েছে মতামত জরিপ। শুক্রবার সর্বশেষ জরিপে উঠে এসেছে ‘হ্যাঁ’ এর পক্ষে ৪৪ শতাংশ এবং ‘না’ এর পক্ষে ৪৩ শতাংশ সমর্থনের বিষয়টি। গ্রীসের বাম সরকার ‘না’এতে ভোট দেয়ার আহ্বান জানিয়েছে। কিন্তু বিরোধীরা ‘হ্যাঁ’ পক্ষে ভোট দেয়ার আহ্বান জানিয়ে দাবি করছে, গণভোটে না জিতলে গ্রীসকে ইউরোজোন থেকে বের করে দেয়া হতে পারে।

এদিকে গ্রীসের অর্থমন্ত্রী ঋণদাতাদের সমালোচনা করে বলেছেন, তারা গ্রীসের সঙ্গে যে আচরণ করছেন তা হচ্ছে সন্ত্রাসবাদ।

স্থানীয় সময় সকাল সাতটায় এ গণভোট শুরু হয়েছে এবং সন্ধ্যার দিকে প্রাথমিক ফলাফল পাওয়া যাবে।

You Might Also Like