ইরানের সঙ্গে আলোচনা চায় ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, তার প্রশাসন ইরানে সরকার পরিবর্তনের চেষ্টা করছে না এবং তিনি তেহরানের সঙ্গে আলোচনায় বসতে চান। সোমবার ২৭ মে টোকিওতে জাপানের প্রধানমন্ত্রী সিনজো অ্যাবে’র সঙ্গে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ট্রাম্প বলেন, ‘আমরা ইরানে সরকার পরিবতর্ন চাই না, পরমাণু অস্ত্রও চাই না।’ ইরানের সঙ্গে তিনি একটি চুক্তি করবেন বলে জানান ট্রাম্প। তবে দীর্ঘ দিনের প্রচেষ্টার ফলে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে তিনি কোনো কথা বলেন নি। ইরান বলে আসছে, পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আমেরিকা প্রতিশ্রুতি লঙ্ঘন করেছে। বিশ্বাসঘাতক মার্কিন প্রশাসনের সঙ্গে আলোচনার প্রশ্নই আসে না। ইরান ট্রাম্পের আলোচনার প্রস্তাবকে প্রতারণার নতুন কৌশল হিসেবে গণ্য করে আসছে।

তবে ইসলামবিদ্বেষী হিসেবে পরিচিত ট্রাম্প আবারও দাবি করেছেন, ইরান আলোচনা চায়। তারা চাইলে তিনি আলোচনায় বসবেন। ট্রাম্প ইরান-আমেরিকার মধ্যে মধ্যস্থতা করতে জাপানের প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান। ট্রাম্প বলেন, ‘আমি জানি জাপান ও জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গে ইরানের ভালো সম্পর্ক রয়েছে। দেখা যাক কী ঘটে।”

ট্রাম্প এর আগেও ইরানের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন। তবে হুমকি ও নিষেধাজ্ঞার একই সময়ে আলোচনার প্রস্তাবকে গুরুত্ব দিচ্ছে না ইরানিরা।

সম্প্রতি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী আমেরিকার আচরণে পরিবর্তন না আসা পর্যন্ত আলোচনার সম্ভাবনা পুরোপুরি নাকচ করেছেন।

You Might Also Like