ইরানের রক্ষীবাহিনীকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণার পথে যুক্তরাষ্ট্র!

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ইরানের ইসলামি বিপ্লবী রক্ষীবাহিনী কোর-কে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণার প্রস্তাব পর্যালোচনা করে দেখছে।

বিষয়টির সঙ্গে সম্পর্কিত মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, মার্কিন সরকারের কিছু সংস্থা এই প্রস্তাব নিয়ে আলোচনা-পর্যালোচনা করছে। যদি এ প্রস্তাব বাস্তবায়ন করা হয়, তবে অর্থনৈতিক নিষেধাজ্ঞার পর এটি হবে ইরানের ওপর যুক্তরাষ্ট্রের মারাত্মক আঘাত।

ইরানের সবচেয়ে শক্তিশালী ও প্রভাব বিস্তারকারী বাহিনী হলো আইআরজিসি। ইরানের অর্থনীতির বিশাল অংশের নিয়ন্ত্রণ তাদের হাতে এবং রাজনৈতিক ব্যবস্থায় তাদের ব্যাপক প্রভাব রয়েছে।

আইআরজিসিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা আসতে পারে ট্রাম্পের নির্বাহী আদেশের মাধ্যমে। তবে এটি নিশ্চিত নয়, ট্রাম্প এ ধরনের আদেশ জারি করতে যাচ্ছেন কি না।

এ বিষয়ে হোয়াইট হাউস তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে ইরান দাবি করেছে, তারা সন্ত্রাসবাদী কোনো কাজ করে না।

ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর গত সপ্তাহে ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন। হোয়াইট হাউসের কর্মকর্তাদের মতে, এটি শুরু মাত্র। আরো কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কঠোর পদক্ষেপের সমর্থন করে সুন্নি মুসলিমপ্রধান গালফ রাষ্ট্রগুলো। মধ্যপ্রাচ্যে ইরানের হস্তক্ষেপ পছন্দ নয় তাদের।
এ ছাড়া আরো কিছু খসড়া প্রস্তাব প্রশাসনের মধ্যে আলোচিত হচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো মুসলিম ব্রাদারহুডকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করা। এ বিষয়ে পক্ষে-বিপক্ষে তুমুল বিতর্ক হলেও শেষ পর্যন্ত সিদ্ধান্ত গ্রহণের বিষয়টি স্থগিত রাখা হয়।

You Might Also Like