ইরানের চেয়ে আরব প্রতিবেশীদের সামরিক ব্যয় ৮ গুণ: ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের চেয়ে আরব প্রতিবেশী দেশগুলোর সম্মিলিত সামরিক ব্যয় অন্তত আট গুণ বেশি। তিনি বলেন, এসব দেশের সামরিক ব্যয় বেশি হলেও কৌশলগত দিক থেকে তারা ইরানের মতো ততটা কার্যকরী নয়।

বারাক ওবামা বলেন, ইরান সামরিক খাতে অল্প অর্থ ব্যয় করে; তবে তার চেয়ে বড় কথা হলো তারা বাস্তবতার আলোকে সামরিক খাতের ব্যয় ঠিক করে। কিন্তু পারস্য উপসাগরীয় আরব দেশগুলো কৌশলগত দিক দিয়ে কার্যকরী পথে অর্থ ব্যয় করে না যদিও তাদের সম্মিলিত সামরিক বাজেট ইরানের পুরো প্রতিরক্ষা বাজেটের অন্তত আটগুণ বেশি।

মার্কিন টেলিভশন চ্যানেল সিএনএন-কে দেয়া সাক্ষাৎকারে বারাক ওবামা এসব কথা বলেছেন। তার ওই সাক্ষাৎকার গতকাল (রোববার) সম্প্রচার হয়।

গত বছর সৌদি আরব শুধুমাত্র আমেরিকা ও চীন থেকে ৮,০০০ কোটি ডলারের সামরিক অস্ত্র ও সরঞ্জাম কিনেছে। এছাড়া, গত বছর সৌদি আরব, কাতার, ওমান ও সংযুক্ত আরব আমিরাত সামরিক খাতে ১১,০০০ কোটি ডলার ব্যয় করেছে যা ২০১২ সালের সামরিক ব্যয়ের চেয়ে শতকরা ৪৪ ভাগ বেশি। ২০১৪ সালে পুরো পশ্চিম ইউরোপ সামরিক সরঞ্জমাদির পেছনে যে ব্যয় করেছে, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত শুধুমাত্র আমেরিকা থেকে তার চেয়ে বেশি অর্থের সামরিক সরঞ্জাম কিনেছে।

আন্তর্জাতিক সামরিক পরামর্শক প্রতিষ্ঠান আইএইচএস জেন্স অ্যারোস্পেস, ডিফেন্স অ্যান্ড সিকিউরিটির তথ্য অনুসারে- এসব দেশ আগামী বছরগুলোতে তাদের সামরিক ব্যয় আরো বাড়াবে।

You Might Also Like