হোম » ইরানি ট্যাংকার থেকে ব্যাপকমাত্রায় তেল ছড়িয়ে পড়ে নি: চীন

ইরানি ট্যাংকার থেকে ব্যাপকমাত্রায় তেল ছড়িয়ে পড়ে নি: চীন

ঢাকা অফিস- Wednesday, January 10th, 2018

চীনের সাংহাই বন্দরের কাছে দুর্ঘটনায় পড়া ইরানের তেল ট্যাংকার থেকে ব্যাপকমাত্রায় তেল ছড়িয়ে পড়ে নি বলে জানিয়েছে চীন। গত শনিবার ইরানের জাতীয় ট্যাংকার কোম্পানির এ তেলবাহী জাহাজটি দক্ষিণ কোরিয়া যাওয়ার পথে হংকংয়ের পতাকাবাহী সিএফ ক্রিস্টাল কার্গো জাহাজের সঙ্গে সংঘর্ষের মুখে পড়ে এবং ইরানি জাহাজটিতে আগুন ধরে যায়। সাংহাই বন্দর থেকে ১৬০ নটিক্যাল মাইল দূরে এ দুর্ঘটনা ঘটে।

সংঘর্ষের পর বিশেষজ্ঞরা আশঙ্কা করেছিলেন, জাহাজ থেকে ছড়িয়ে পড়া তেলের কারণে পরিবেশ বিপর্যয় ঘটতে পারে। কিন্তু চীনের পরিবহন মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, গতকাল (মঙ্গলবার) সকাল ৬টা পর্যন্ত সমুদ্রের বুকে ব্যাপকমাত্রায় তেল ছড়িয়ে পড়ার কোনো নমুনা পাওয়া যায় নি। চীন বলছে, জাহাজে তরল তেল থাকার কারণে আগুন লাগার পর সেখানকার পানি গরম হওয়ায় চুইয়ে পড়া তেল বাষ্প হয়ে উড়ে গেছে এবং ছড়িয়ে পড়া তেলের পরিমাণ শতকরা এক ভাগেরও কম হবে। জাহাজটিতে এক লাখ ৩৬ হাজার টন তেল ছিল। দক্ষিণ কোরিয়া আজ বলেছে, এক মাসের বেশি সময় ধরে জাহাজটি জ্বলতে পারে।
এদিকে, জাহাজের নাবিকদের উদ্ধারের বিষয়ে আশা প্রকাশ করেছে ইরান। ট্যাংকার কোম্পানির মুখপাত্র মোহসেন বাহরামি বলেছেন, সংঘর্ষের কারণে যেহেতু ইঞ্জিন রুম সরাসরি ক্ষতিগ্রস্ত হয় নি এবং ১৪ মিটার পানির নিচে ছিল সে কারণে নাবিকদের বেঁচে থাকার এখনো সম্ভাবনা রয়েছে।