ইরাক পুনর্গঠনে ৩ হাজার কোটি ডলারের প্রতিশ্রুতি : তুরস্ক একাই দেবে পাঁচশ কোটি ডলার

যুদ্ধবিধ্বস্ত ইরাক পুনর্গঠনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায় তিন হাজার কোটি ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এর মধ্যে সবার শীর্ষে রয়েছে তুরস্ক। দেশটি ঋণ ও বিনিয়োগ হিসেবে ইরাকে খরচ করবে পাঁচশ কোটি ডলার।
ইরাক পুনর্গঠনের বিষয়ে পশ্চিমা দেশগুলোর সন্দেহ এবং দুর্বল অবস্থান সত্ত্বেও এই প্রতিশ্রুতি মিলেছে। ইরাক পুনর্গঠনের কঠিন কাজ শুরু করতে প্রাথমিকভাবে দুই হাজার কোটি ডলার প্রয়োজন বলে দেশটির সরকার জানিয়েছে। সেক্ষেত্রে তিন হাজার কোটি ডলারের এই প্রতিশ্রুতি প্রাথমিক প্রয়োজন মেটানোর চেয়েও বেশি। ইরাক সরকার বলছে, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের হত্যা ও ধ্বংসযজ্ঞে যে ক্ষতি হয়েছে তা কাটিয়ে দেশ গঠনে প্রায় আট হাজার ৮২০ কোটি ডলার দরকার। এছাড়া, ২০০৩ সালে আমরিকা ইরাকে যে আগ্রাসন চালায় তাতেও বিরাট ধরনের ক্ষতি হয়েছে।
ইরাক পুনর্গঠনে আন্তর্জাতিক সম্মেলন
কুয়েতের রাজধানী কুয়েত সিটিতে ইরাক পুনর্গঠন বিষয়ে দু দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে কুয়েতের আমির ২০০ কোটি ডলার দেয়ার ঘোষণা দিয়েছেন। আমেরিকা এ সম্মেলনে সরাসরি কোনো অর্থ দেয়ার কথা বলে নি তবে দেশটি জানিয়েছে, একটি মার্কিন কোম্পানির মাধ্যমে তারা ৩০০ কোটি ডলার খরচ করবে। সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নসহ সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ব্রিটেন এবং আরো বহু দেশ ইরাকে অর্থ সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে।

You Might Also Like