ইমপিচমেন্টের শুনানি : ট্রাম্পকে চিঠি লিখে আমন্ত্রণ জানিয়েছে প্রতিনিধি পরিষদ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তার ইমপিচমেন্টের ব্যাপারে প্রথম শুনানির জন্য কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের বিচার মন্ত্রণালয় সম্পর্কিত কমিটিতে আমন্ত্রণ জানানো হয়েছে।

মঙ্গলবার কমিটির সভাপতি জেরি নাডলার প্রেসিডেন্ট ট্রাম্পকে চিঠি লিখে শুনানিতে উপস্থিত থাকার আমন্ত্রণ জানান। আগামী ৪ ডিসেম্বর ওই শুনানি হবে এবং এতে ট্রাম্পের আইনজীবীকেও উপস্থিত থাকার আহবান জানানো হয়েছে।

ট্রাম্পের বিরুদ্ধে যে তদন্ত চলছে তার তৃতীয় পর্যায়ে এ শুনানির ব্যবস্থা করা হয়েছে। মার্কিন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টারের বিরুদ্ধে অন্যায়ভাবে অভিযোগ আরোপ করার জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির ওপর ডোনাল্ড ট্রাম্প চাপ সৃষ্টি করেন। ট্রাম্প ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনোস্কিকে বলেন, তিনি যতক্ষণ পর্যন্ত বাইডেন ও তার ছেলের আর্থিক দুর্নীতির বিষয়ে তদন্ত না করবেন ততক্ষণ পর্যন্ত ইউক্রেনের জন্য মার্কিন সামরিক সহায়তা স্থগিত রাখা হবে।

ইউক্রেনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতসহ অনেক রাজনীতিবিদ এবং কূটনীতিক বিষয়টি স্বীকার করেছেন। এ নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত চলছে এবং এর প্রক্রিয়ায় ৪ ডিসেম্বর শুনানি হতে যাচ্ছে।

নাডলার সংবিধানের ভিত্তিতে আলোচনাকে ঐতিহাসিক সুযোগ বলে মন্তব্য করেন। তিনি বলেন, ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ নিয়ে যেসব তথ্য জোগাড় করা হয়েছে তা সাংবিধানিক কাঠামোর ভেতর দিয়ে হাউজ কমিটি পর্যালোচনা করতে পারবে।

নাডলার বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প ইচ্ছে করলে নিজে এই শুনানিতে উপস্থিত থাকতে পারেন অথবা তিনি ইমপিচমেন্ট প্রক্রিয়ার ব্যাপারে দোষারোপ করা থেকে বিরত থাকতে পারেন।

You Might Also Like