ইফাদ ও নিটল গ্রুপ দেশের যোগাযোগ ব্যবস্থায় ঐতিহাসিক ভূমিকা পালন করছে : শাজাহান খান

সুমন প্রামানিক : পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু ও নিটল গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমেদ দেশের যোগাযোগ ব্যবস্থায় ঐতিহাসিক ভূমিকা রেখে চলেছেন। তিনি বলেন, বিএনপি জামায়াত জোট গাড়ী না পোড়ালে দেশের যোগযোগ ব্যবস্থার আরো উন্নতি হতো।

গত ৯ আগষ্ট রবিবার রাজধানীর একটি হোটেলে অতুল অটো উদ্বোাধনের মধ্যে দিয়ে বাংলাদেশে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করেছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেনের বক্তব্যের জবাবে মন্ত্রী বলেন, আপনারা আমাদের গণতন্ত্র শিখাইয়েন না। জননেত্রী শেখ হাসিনার নেত্রীত্বে আমরাই গণতন্ত্র প্রতিষ্ঠা করবো।

শাজাহান খান বলেন, বিশ্ব ব্যাংক ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে বাংলাদেশে দুর্ঘটনা বৃদ্ধি পেয়েছে। তারা এই হিসাব কোথায় পায় আমি জানি না।

তিনি বলেন, আমার হিসাবে আজ থেকে দশ বছর আগে দেশে যে দুর্ঘটনা ছিল এখন তার চেয়ে অনেক কম দুর্ঘটনা হচ্ছে। ঢাকা আরিচা মহাসড়কে আগে যত দুর্ঘটনা হতো এখন তার চেয়ে অনেক কম হয়।

জাতীয় মহাসড়কে থ্রি হুইলার বন্ধের ব্যাপারে বিভিন্ন মহল থেকে প্রতিক্রিয়ার জবাবে মন্ত্রী বলেন, থ্রি হুইলার বন্ধের কারণে ভোগান্তি হলেও এতে অনেক মানুষের জীবন রক্ষা পাবে।

সড়ক ও সেতু মন্ত্রীর মহাসড়কের পাশে বাইলেন করার ঘোষণাকে তিনি  স্বাগত জানান।

বাংলাদেশে বেআইনীভাবে চলমান ব্যাটারীচালিত থ্রী হুইলার ও তথাকথিত নসিমন/করিমন এর মতো নি¤œমানের গাড়ীর পরিবর্তে এলাকাভিত্তিক জনসাধারণের চলাচলের সুবিধার্থে মানসম্মত ও উপযুক্ত গাড়ী ব্যবহারের প্রয়োজনীয়তা উপলদ্ধি করার উদ্দেশ্যেই ইফাদগ্রুপ পরিবেশ বান্ধব ইউরো-৩ মডেলের অতুল অটো ব্র্যান্ডের থ্রী হুইলার সি, এন,জি ও ডিজেল গাড়ী বাজারজাত শুরু করেছে। অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহজাহান খান, মন্ত্রী নৌ-পরিবহন মন্ত্রনালয়, ভারতীয় রাষ্ট্রদূত জনাব পঙ্কজ শরন, আবদুল মাতলুব আহমেদ, সভাপতি এফবিসিসিআই এবং জয়ন্তিবাই যে চন্দ্র, চেয়ারম্যান অতুল অটো লিঃ রাজকোট, গুজরাট, ভারত।

ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু বলেন, ইফাদ গ্রুপ প্রতিষ্ঠার শুরু থেকে আজ পর্যন্ত দেশ ও জনগনের জন্য কাজ করে আসছে। আমরা সব সময় স্বল্পমূল্যে সাধারন মানুষের জন্য বিভিন্ন ধরনের গাড়ি বাজারজাত করে আসছি। বিশেষ করে গণ পরিবহন এর ক্ষেত্রে ইফাদ বিআরটিসির সঙ্গে ওতপ্রোতভাবে কাজ করে যাচ্ছে।

এছাড়া দেশের সকল শ্রেনীর মানুষের খাদ্যের মানউন্নয়নের জন্য  ইফাদ এর অঙ্গপ্রতিষ্ঠান ইফাদ মাল্টি প্রোডাক্টস আটা, ময়দা, সুজি, বিস্কিট, নুুডলুস, পানি তৈরী করছে। যা বর্তমানের দেশের সীমানা ছাড়িয়ে বিশে^র প্রায় ১৬টি দেশে রপ্তানি হচ্ছে। আরো প্রায় ২২টি দেশে এই পণ্য রপ্তানির প্রক্রিয়া চলছে। এই ক্ষেত্রে জনসাধারনের সেবা বৃদ্ধির লক্ষ্যে, ইফাদ গ্রুপ পরিবেশ বান্ধব ইউরো-৩ অতুল অটো বেবী ট্যক্সি, হিউমান হলার ও মালবাহী গাড়ী বাজারজাত করতে যাচ্ছে। এইসব গাড়ীসমূহ যে সমস্ত স্থানে বড় বাস/ট্রাক চলাচল করতে পারে না সেইসব স্থানে মানুষের  চলাচল ও মালামাল পরিবহনে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। আমাদের আজ যে পরিবহনটি বাজারে আসছে এটি মধ্যবিত্ত ও নি¤œবিত্ত মানুষের জীবিকার জন্য একটি বিশেষ সংযোজন হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ব্যাটারীচালিত থ্রী হুইলার গুলোর ব্যাটারী রিচার্জের জন্য প্রচুর পরিমানে বিদ্যুৎ জ¦ালানীর অপচয় হয়। উপরন্তু এই কাজে ব্যবহৃত বিদ্যুৎ ও সম্পূর্নভাবে অবৈধ সংযোগের মাধ্যমে করা হয়। ফলশ্রুতিতে আমাদের উৎপাদিত জাতীয় বিদ্যুতের অপচয় হচ্ছে এবং সরকারও এই খাত থেকে প্রাপ্ত জাতীয় রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এছাড়াও মহাসড়কে বিধি বহির্ভূত চলাচলের জন্য এইগাড়ীগুলো নিয়মিতভাবে দুর্ঘটনার সম্মুখীন হচ্ছে। ফলে প্রচুর যান ও মালের ক্ষতি হচ্ছে।

জয়ন্তিবাই যে চন্দ্র, চেয়ারম্যান অতুল অটো লিঃ বলেন, অতুল ভারতের দ্রুত উন্নতিশীল কোম্পানীসমূহের অন্যতম। এই কোম্পানীটি বিশ^মান সম্মত পরিবেশ বান্ধব ইউরো-৩ ইঞ্জিন তৈরী করছে। অতুল অটো বাংলাদেশ ছাড়াও বিশে^র আরও ৭/৮টি দেশে তাদের গাড়ী সুনামের সাথে রপ্তানী করছে। এই থ্রী হুইলারগুলো শক্তিশালী মজবুত এবং গাড়ীটি জ¦ালানী সাশ্রয়ী।

You Might Also Like