ইন্টারপোলের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি করেছে জার্মান গোয়েন্দা সংস্থা!

জার্মানির গোয়েন্দা সংস্থা বিএনডি এক দশকেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক পুলিশ সংস্থা- ইন্টারপোলের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি করেছে বলে খবর দিয়েছে জার্মানিরই একটি বিখ্যাত ম্যাগাজিন।

গোপন সূত্রের বরাত দিয়ে ডার স্পাইগেল জানিয়েছে, ফ্রান্সের লিওন শহরে অবস্থিত ইন্টারপোলের সদরদপ্তরের পাশাপাশি অস্ট্রিয়া, ডেনমার্ক, বেলজিয়াম, গ্রিস, স্পেন, ইতালি এবং যুক্তরাষ্ট্রে অবস্থিত এই সংস্থার লিয়াজোঁ অফিসগুলোতেও গুপ্তচরবৃত্তি করেছে ফরেইন ইন্টেলিজেন্স সার্ভিস বা বিএনডি।

ম্যাগাজিনটি তাদের হাতে পাওয়া গোপন রিপোর্টের ভিত্তিতে বলেছে, অন্তত ২০০০ সাল থেকে ইন্টারপোলের বিরুদ্ধে নজরদারি চালিয়েছে জার্মান গোয়েন্দা সংস্থাটি।

রাশিয়া থেকে শুরু করে ল্যাতিন আমেরিকা পর্যন্ত বিশ্বের বিভিন্ন অঞ্চলে অবস্থানরত ইন্টারপোলের এক ডজনেরও বেশি কর্মকর্তাকে নজরদারিতে রেখেছিল বিএনডি। এই গোয়েন্দা সংস্থাটি নিজের এজেন্টদেরকে ইন্টারপোল কর্মকর্তাদের ইমেইল অ্যাড্রেস, ফোন ও ফ্যাক্স নম্বর দিয়ে সহযোগিতা করেছে যাতে এসব কর্মকর্তার গতিবিধি সহজে লক্ষ্য করা যায়।

বিএনডি’র গুপ্তচরবৃত্তি শুধু ইন্টারপোলের ওপর সীমাবদ্ধ ছিল না বরং এটি ইউরোপের পুলিশ সংস্থা ইউরোপোলের বিরুদ্ধেও নজরদারি করেছে বলে ডার স্পাইগেল জানিয়েছে।

বিএনডি তাদের বিরুদ্ধে জার্মান ম্যাগাজিনের আনা অভিযোগ সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। গোয়েন্দা সংস্থাটির একজন মুখপাত্র বলেছেন, তারা তাদের কর্মতৎপরতার ব্যাপারে একমাত্র জার্মান সরকার এবং জার্মান পার্লামেন্টের সংশ্লিষ্ট কমিটিকেই জবাব দিতে বাধ্য; অন্য কাউকে নয়।#

পার্সটুডে

You Might Also Like