ইউরোপে ন্যাটোর বিশাল সামরিক মহড়া শুরু

ইউরোপ জুড়ে বিশাল সামরিক মহড়া শুরু করেছে ন্যাটো। রাশিয়ার কথিত হুমকি থেকে রক্ষার পদক্ষেপ হিসেবে এ মহড়া শুরু করা হয়েছে। ‘সুইফট রেসপন্স ১৫’ নামের এ মহড়া শনিবার থেকে শুরু হয়েছে এবং চার সপ্তাহ চলবে।

মহড়ার আয়োজন করেছে জার্মানি, ইতালি, বুলগেরিয়া এবং রোমানিয়া। এতে ন্যাটো সদস্যভুক্ত ১১ দেশের ৫,০০০’এর বেশি সেনা অংশ গ্রহণ করছে। শীতল যুদ্ধের পর ইউরোপে মার্কিন মিত্রদের এটাই সবচেয়ে বড় বিমান মহড়া। দক্ষিণাঞ্চলীয় জার্মানির শহর গ্র্যাফেনওহর’এর মার্কিন সামরিক ঘাটি থেকে দেয়া বিবৃতিতে এ কথা বলা হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, এ মহড়ার মাধ্যমে উচ্চ মাত্রায় প্রস্তুতি গ্রহণকারী ন্যাটো বাহিনীর সক্ষমতা বাড়ানো হবে। এ ছাড়া, ইউরোপের নিরাপত্তা নিশ্চিত করতে ন্যাটো বাহিনী দ্রুত মোতায়েনে প্রস্তুত তাও ফুটিয়ে তোলা হবে বলে বিবৃতিতে দাবি করা হয়েছে।

এ ছাড়া, আগামী মাসে ইউরোপে ‘এক্সেরসাইজ ট্রাইডেন্ট জাংচার’ নামের আরেকটি মহড়ার আয়োজন করবে ন্যাটো। দক্ষিণাঞ্চরীয় এবং কেন্দ্রীয় ইউরোপ অনুষ্ঠেয় এ মহড়ায় ন্যাটোসহ অন্যান্য ৩০টি দেশের ৩৬ হাজার সেনা অংশ নেবে। ১২টি আন্তর্জাতিক সংস্থাকে মহড়া পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে এবং এর মধ্যে রাশিয়াও আছে।

You Might Also Like