ইউরোপকে শরণার্থী চুক্তি বাতিলের হুমকি দিলেন এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ-কে শরণার্থী বিষয়ক চুক্তি বাতিল করার হুমকি দিয়েছেন। ইইউভুক্ত দেশ নেদারল্যান্ড, জার্মানি ও অস্ট্রিয়ার সঙ্গে যখন তুরস্কের সম্পর্কে মারাত্মক টানাপড়েন চলছে তখন তিনি এ হুমকি দিলেন।

এরদোগান বলেন, ২০১৬ সালের মার্চ মাসে সই হওয়া চুক্তির কথা ইউরোপীয় ইউনিয়ন ভুলে যেতে পারে কিন্তু এটা ঠিক যে, তারা চুক্তির প্রতিশ্রুত রক্ষা করছে না। তিনি বলেন, চুক্তি অনুযায়ী, ইউরোপের দেশগুলোতে শরণার্থীর ঢল থামানোর কথা ছিল, বিনিময়ে ইইউ’র দেশগুলোতে তুর্কি নাগরিকদের ভিসামুক্ত ভ্রমণের সুবিধা দেয়ার কথা ছিল। কিন্তু তারা সে প্রতিশ্রুতি রাখে নি। তুরস্ক এবং ইইউ’র মধ্যকার ওই চুক্তি অনুসারে তুরস্ককে আর্থিক সুবিধাও দিয়েছে ইইউ।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে মুসলিম নারীদের স্কার্ফ পরার ওপর নিয়ন্ত্রণ আরোপ করে আদালত যে রায় দিয়েছে তার নিন্দা জানান এরদোগান। তিনি বলেন, এটা ইসলামের বিরুদ্ধে ক্রুসেড ঘোষণার শামিল। তিনি আরো বলেন, ইউরোপ খুব দ্রুত দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগের অবস্থায় ফিরে যাচ্ছে।

গত মঙ্গলবার ইউরোপীয় কোর্ট অব জাস্টিস এক রায়ে বলেছে, যদি কোনো প্রতিষ্ঠান তার অভ্যন্তরীণ কারণে স্কার্ফ পরা নিষিদ্ধ করতে চায় তবে তারা তা করতে পারবে।

You Might Also Like