ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের চতুর্থ শিরোপা অস্ট্রেলিয়ার

ফাইনালে কখনো ইংল্যান্ড নারী ক্রিকেট দলের কাছে হারেনি অস্ট্রেলিয়া। তাদের সেই রেকর্ড অক্ষুন্ন রেখেছে মেগ ল্যানিংবাহিনী। ২০১৮ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে ৮ উইকেটের ব্যবধানে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি তাদের চতুর্থ শিরোপা।

আজ বাংলাদেশ সময় রোববার সকালে নর্থ সাউন্ডের স্যার ভিভিয়ান রিচার্ড স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নামে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার বোলারদের তোপের মুখে ১৯.৪ ওভারে ১০৫ সালে অলআউট হয়ে যায় হেদার নাইট-ড্যানিয়েলে ওয়ায়েট। জবাবে ১৫.১ ওভারে মাত্র ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর ফেলে অস্ট্রেলিয়ার নারীরা।

১০৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ২৯ রানের মাথায় আলিসা হিয়েলির উইকেট হারায় অস্ট্রেলিয়া। ২০ বলে ৪ চারে ২২ রান করে আউট হন তিনি। ৪৪ রানের মাথায় বেথ মুনিও আউট হয়ে যান। ১৫ বল খেলে ১ চারে ১৪ রান করেন মুনি। এরপর জুটি বাঁধেন আশলি গার্ডনার ও অধিনায়ক মেগ ল্যানিং। তারা দুজন অবিচ্ছন্ন থেকে দেশকে চতুর্থ শিরোপা উপহার দিয়ে মাঠ ছাড়েন। গার্ডনার ২৬ বলে ১ চার ও ৩ ছক্কায় ৩৩ রানে অপরাজিত থাকেন। ল্যানিং ৩০ বলে ৩ চারে ২৮ রানে অপরাজিত থাকেন।

তার আগে ব্যাটারদের ব্যর্থতায় ১০৫ রানের বেশি করতে পারেনি ইংল্যান্ড। তাদের মাত্র ২ জন ব্যাটার দুই অঙ্কের কোটা ছুঁতে পারেন। তার মধ্যে ড্যানিয়েলে ওয়ায়েট সর্বোচ্চ ৪৩ রান করেন। ৩৭ বল খেলে ৫ চার ও ১ ছক্কায় এই রান করেন তিনি। অধিনায়ক হেদার নাইট ২৮ বলে ১ চার ও ১ ছক্কায় ২৫ রান করেন। বাকিদের রান ৪, ৪, ১, ৬, ০, ৫, ৬, ৪, ১।

বল হাতে অস্ট্রেলিয়ার আশলি গার্ডনার ৪ ওভারে ২২ রান দিয়ে ৩টি উইকেট নেন। ২টি করে উইকেট নেন জিওর্জিয়া ওয়ারেহ্যাম ও মেগান শাট।

বল হাতে ৩ উইকেট ও ব্যাট হাতে অপরাজিত ৩৩ রান করে ফাইনালে ম্যাচসেরা নির্বাচিত হন অস্ট্রেলিয়ার আশলি গার্ডনার।

মজার ব্যাপার হল ২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড প্রথমে ব্যাট করে ১০৫ রানে অলআউট হয়েছিল। জবাবে ১৫ ওভারে ১০৬ রান করেছিল অস্ট্রেলিয়া। এবারও তার পুনরাবৃত্তি ঘটল।

You Might Also Like