আড়াই শতাধিক যাত্রী নিয়ে ফিলিপাইনে ফেরিডুবি

ফিলিপাইনের পূর্ব উপকূলে বৃহস্পতিবার আড়াই শতাধিক যাত্রী নিয়ে একটি ফেরি ডুবে গেছে।

দেশটির উপকূলরক্ষী বাহিনীর মুখপাত্র আরমান্দ বালিলো জানিয়েছেন, অনেক লোক হতাহত হয়েছে। তবে এর নির্দিষ্ট সংখ্যা বলতে পারেননি তিনি।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম এসবিএস নিউজের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

বালিলো আরো জানিয়েছেন, রাজধানী ম্যানিলা থেকে প্রায় ৬২ কিলোমিটার দূরে কুইজোন প্রদেশের পোলিলিও দ্বীপের রিয়েল শহরের কূলে উত্তাল পানিতে ডুবে যায় যাত্রীবাহী ফেরিটি। তল্লাশি ও উদ্ধারকারীদল ঘটনাস্থলে পৌঁছেছে।

ফিলিপাইনের একটি রেডিওর খবরের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ ঘটনায় তিন জন মারা গেছে। এতে আরো বলা হয়েছে, দক্ষিণাঞ্চলে বয়ে যাওয়া টাইফুনের প্রভাবে ঝড়ো বাতাস ও বৃষ্টি হচ্ছে। বৈরী আবহাওয়ায় উদ্ধারাভিযান ব্যাহত হচ্ছে।

আরমান্দ বালিলো টেলিভিশনে বলেছেন, ফেরির যাত্রীদের উদ্ধারে কোস্টগার্ডের জাহাজ ও সামরিক হেলিকপ্টার পোলিলিও দ্বীপের উদ্দেশে রওনা দিয়েছে। দিনের আলোর সুবিধা নিয়ে উদ্ধারাভিযান শেষ করতে চান তারা।

তিনি আরো বলেছেন, ‘এ ঘটনায় মারা যাওয়া, আহত হওয়া ও নিখোঁজ হওয়ার খবর আমরা পেয়েছি কিন্তু আমরা এখনো একটি পরিপূর্ণ চিত্র পাওয়ার চেষ্টা করছি।’ ফেরিটি ২৮০ জন যাত্রী বহনে সক্ষম। কিন্তু ফেরিতে ছিল ২৫১ জন যাত্রী। ফলে সেটি অতিরিক্ত যাত্রীবোঝাই অবস্থায় ছিল না।

ঝড়ো বাতাস ও ঘন ঘন টাইফুনের কারণে ফিলিপাইনে প্রায়ই ফেরি ও নৌকাডুবির ঘটনা ঘটে থাকে। ফিলিপাইন সরকারের হিসাবমতে, দেশটিতে ৭ হাজার ৬৪১টি দ্বীপ আছে। এর মধ্যে ২ হাজার দ্বীপে মানুষের বসবাস রয়েছে। দ্বীপগুলোর মধ্যে আন্তঃযোগাযোগের জন্য ফেরি ব্যবহার করা হয়।

You Might Also Like