আহলে সুন্নাত ওয়াল জামাতের ফজিলতে শব-ই-বরাত মাহফিল পালিত

নিউইয়র্ক: আহলে সুন্নাত ওয়াল জামাত, নিউইয়র্ক শাখার উদ্যোগে শব-ই-বরাত উপলক্ষে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গত ১০ মে শুক্রবার জ্যাকসন হাইটস্থ ইত্যাদি গার্ডেন হলে মোহাম্মদ হারুনুর রশিদ কাদেরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই মাহফিলে বক্তব্য রাখেন হাফেজ আব্দুর রহিম মাহমুদ, হাফেজ মাওলানা ওয়াসিম সিদ্দিকী, সৈয়দ হেলাল মাহমুদ, মোহাম্মাদ রিদোয়ানুল হক কাদেরী, মোহাম্মদ মজিবুর রহমান সহ প্রমুখ বক্তাবৃন্দ।

বক্তারা বলেন, শবেবরাত হল ক্ষমা চাওয়া আর ক্ষমা পাওয়ার রাত, মহান আল্লাহর তার সৃষ্টির কোন কিছু নিয়ে কসম করা থেকে ঐ জিনিষের মহান গুরুত্ব সম্মান ইত্যাদির বোঝায়। মহান আল্লাহ নিজেই পবিত্র কোরআনে শবেবরাত নিয়ে কসম করেছেন – পবিত্র কোরআনের সূরায়ে আল ফজরের শুরুতেই মহান আল্লাহ বলেন, ‘শপথ দশ রাত্রির।’ উক্ত দশ রাত্রি সম্পর্কে বিভিন্ন মতামত রয়েছে, কিন্তু আল্লামা জুরযানী (রহ.) বলেন, এর উদ্দেশ্য হলো ঐ সব রাত্রি যাতে পুরস্কার ঘোষণা করা হয়েছে যেমন লাইলাতুল মুবারাকাত বা শবেবরাত।
বক্তারা বলেন, বিখ্যাত তাবেয়ী মাসরুককে জিজ্ঞাসা করা হয়েছিল এই আয়াতের কি উদ্দেশ্য? তিনি বললেন, বছরের সব উত্তম রাত্রিগুলো উদ্দেশ্য (মুসান্নাফে আব্দুর রাজ্জাক-৪/৩৭৬, হাদীস-৮১২০)। আর শবেবরাত বছরের একটি উত্তম রজনী তা আমরা হাদীস দ্বারা আলোচনা করেছি। মহান আল্লাহতায়ালা পবিত্র কোরআনে আরোও বলেন, ‘হা-মীম, শপথ সুস্পষ্ট কিতাবের, আমি একে নাযিল করেছি এক বরকতময় রাতে, নিশ্চয় আমি সতর্ককারী। এ রাতে প্রত্যেক প্রজ্ঞাপূর্ণ বিষয় স্থিরীকৃত হয়’ (সূরা আদ দুখান:১-৪)।
বক্তারা আরো বলেন, যারা পবিত্র কোরআনে উল্লেখিত লাইলাতুল মুবারাকাত ও হাদিস শরীফে উল্লেখিত লাইলাতুম মিন নিসফিশ শাবান তথা শবেবরাতের অস্তিত্ব, মহত্ব ও পালনের বিরোধিতা করেন তারা সদ্যসৃষ্ট বিভিন্ন বাতেল মতপন্থী। মাহফিল শেষে সালাতুসালাম তথা মিলাদ, কিয়াম ও মোনাজাতের মাধ্যমে বিশ্ব মুসলিম ও মানবতার কল্যাণ কামনা করে দোয়া করা হয়।

You Might Also Like