আসছে ‘হৃদয়বান’ কম্পিউটার: সান্ত্বনা বা উৎসাহ যোগাবে ব্যবহারকারীকে

ব্যবহারকারীর মনে হতাশা রয়েছে কিনা বা মানসিক পীড়নের শিকার হয়েছেন কি না তা যাচাই করতে পারবে ভবিষ্যতের কম্পিউটার। শুধু তাই না, প্রয়োজনে যথোচিত সান্ত্বনা দিতে বা উৎসাহ যোগাতে পারবে। অদূর ভবিষ্যতে এ রকম ‘হৃদয়বান’ কম্পিউটার তৈরি হবে বলে আশ্বাস দিয়েছেন গবেষকরা।

সাধারণ ভাবে কম্পিউটার নিয়ে কাজ করতে গেলে ব্যবহারকারীদের নানা হাঙ্গামায় পড়তে হয়। কম্পিউটার ক্রাশ করে, এরর মেসেজ দেয়। এতে ব্যবহারকারীর মানসিক চাপ আরো বাড়ে। কিন্তু ভবিষ্যতে এ সব ঝামেলার পুরোপুরি অবসান হবে। এমন আশ্বাস দিয়েছেন গবেষকরা।

এ জন্য গবেষকরা অ্যালগরিদম তৈরি করছেন। এর ভিত্তিতে ব্যবহারকারীর মানসিক অবস্থা যাচাই করবে কম্পিউটার। ব্যবহারকারীর মানসিক অবস্থা অনুযায়ী যথাযথ ব্যবস্থাও নেবে। অর্থাৎ ব্যবহারকারীকে কোন কথাগুলো শোনালে তা যথাযথ হবে সেটি যাচাই করে নির্ধারণ করবে কম্পিউটার।

গবেষকরা আরো আশা করছেন, তাদের অ্যালগরিদমের ভিত্তিতে তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই সমৃদ্ধ ব্যবস্থা সঠিক মানসিক পরিস্থিতি নির্ণয় করতে পারবে। কাজের মানুষটি কখন মন খারাপের চূড়ান্ত অবস্থায় চলে গেছে তা বুঝতে পারবে এ ব্যবস্থা। এ অবস্থা থেকে তাকে বের করে আনতে বা চাঙ্গা করে তুলতে প্রয়োজনীয় সহায়তা বা অফুরান উৎসাহের উৎস হবে আগামী দিনের কম্পিউটার।

অ্যাবারডিন বিশ্ববিদ্যালয়ের ই-হেলথ’এর অধ্যাপক জুডিথ মাস্টহফ আশা করেন, এ ভাবে মানসিক স্বাস্থ্য সমস্যার সূচনাতেই তার বিরুদ্ধে লড়তে সহায়তা করবে কম্পিউটার। তিনি বলেন, মানসিক স্বাস্থ্য সংকট প্রকট হয়ে উঠছে এবং আবেগময় মূহুর্তে প্রয়োজনীয় সমর্থন যোগানোরও বেশ প্রয়োজন রয়েছে। জার্নাল অব হিউম্যান-কম্পিউটার স্টাডিজকে এ সব কথা বলেন তিনি।#

পার্সটুডে

You Might Also Like