আলেপ্পো থেকে লোকজন সরিয়ে নেয়ার কাজ শেষ পর্যায়ে

সিরিয়ার পূর্ব আলেপ্পো থেকে বেসামরিক নাগরিক ও বিদ্রোহীদের সরিয়ে নেয়ার কাজ শেষ পর্যায়ে। বৃহস্পতিবার রাতে অথবা শুক্রবার এ কাজ শেষ হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক রেডক্রস।

আলেপ্পো থেকে বের হতে এখনো কয়েক হাজার লোক অপেক্ষা করছে। তাদেরকে সরিয়ে নেয়ার শেষ পর্যায়টি কয়েকটি ভাগে করা হবে। এতে প্রায় অর্ধশত বাস ও শতাধিক গাড়ি লাগবে।

রেডক্রস জানিয়েছে, গত আটদিনে ৩৪ হাজার লোককে আলেপ্পো থেকে সরিয়ে নেয়া হয়েছে। এদেরকে বিদ্রোহীদের দখল করা পশ্চিম আলেপ্পো ও প্রতিবেশী প্রদেশ ইদলিবে স্থাপিত ক্যাম্পে নিয়ে যাওয়া হচ্ছে।

আন্তর্জাতিক রেডক্রস কমিটির মুখপাত্র ইঙ্গি সিদকি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘সারাদিন ও সারারাত এবং সম্ভবত আগামীকালও (শুক্রবার সরিয়ে নেয়ার কাজ চলবে। এখনো কয়েক হাজার লোক আলেপ্পো ছাড়ার অপেক্ষায় রয়েছে।’ তবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে লোকজনকে সরিয়ে নিতে দেরি হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘তুষারপাত ও প্রচণ্ড বাতাসের কারণে দুর্যোগপূর্ণ আবহাওয়া এবং লক্করঝক্কড় গাড়ির কারণে যা আশা করা হয়েছিল তার চেয়েও ধীর গতিতে সরিয়ে নেয়ার কাজ করতে হচ্ছে।’

গত সপ্তাহে সিরিয়ার সরকারি বাহিনীর হাতে পূর্ব আলেপ্পোর পত ঘটে। রাশিয়া ও তুরস্কের প্রচেষ্টায় বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধবিরতি স্বাক্ষরিত হয়। এর আলোকে বৃহস্পতিবার থেকে সেখানে থেকে বেসামরিক নাগরিক ও বিদ্রোহীদের সরিয়ে নেয়ার কাজ শুরু করে রেডক্রস।

You Might Also Like