‘আলেপ্পো অভিযান বন্ধ’ শান্তি আলোচনার পূর্ব শর্ত হতে পারে না: রাশিয়া

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভিতালি চুরকিন বলেছেন, “আলেপ্পোর চলমান সামরিক অভিযান বন্ধের সঙ্গে সিরিয়া বিষয়ক শান্তি আলোচনাকে মিলিয়ে ফেলা ঠিক হবে না। তিনি বলেছেন, সিরিয়া বিষয়ক শান্তি আলোচনায় আলেপ্পো অভিযান বন্ধের বিষয়টি পূর্বশর্তও হতে পারে না।

গতকাল (মঙ্গলবার) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকে এ কথা বলেছেন চুরকিন। এ সময় তিনি আরো বলেন, “সহিংসতা কমিয়ে আনার বিষয়ে আলোচনা করা ভালো তবে বিষয়টি অবশ্যই আলোচনায় বসার পূর্বশর্ত হতে পারে না।” একইসঙ্গে তিনি পরবর্তী আলোচনায় অংশ নিতে সিরিয়ার বিরোধীদের প্রস্তুত করার জন্য তাদের ওপর প্রভাব বিস্তারকারী দেশগুলোর প্রতি আহ্ববান জানান। তিনি আরো বলেন, “বিরোধীরা আলোচনায় আসছে কিন্তু তারা কিছু্ই বলছে না, শুধু বলছে প্রেসিডেন্ট আসাদকে পদত্যাগ করতে হবে। এটি আসলে আলোচনার কোনো অবস্থান নয়।”

নিরাপত্তা পরিষদের বৈঠকে সিরিয়া বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত স্টাফান ডি মিসতুরা ঘোষণা করেন, চলতি আগস্ট মাসের শেষ দিকে সিরিয়া বিষয়ে নতুন করে আলোচনায় বসার চেষ্টা চলছে। গত এপ্রিল মাসে সিরিয়া বিষয়ক সর্বশেষ বৈঠক হয়েছে। সে সময় সিরিয়ার বিরোধী পক্ষ অভিযোগ করেছিল, আমেরিকা ও রাশিয়ার মধ্যস্থতায় যে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে সরকারি সেনারা তা মানছে না।

You Might Also Like