আলজাজিরার এক সাংবাদিককে মুক্তি দিয়েছে মিসর

আলজাজিরার সাংবাদিক পিটার গ্রেস্টকে মুক্তি দিয়েছে মিসর সরকার। সন্ত্রাসী কার্যক্রমের সঙ্গে জড়িত থাকার অভিযোগে চারশ’ দিন ধরে কায়রোর একটি কারাগারে বন্দী ছিলেন তিনি।
রবিবার সকালে মুক্তি দেওয়া হয় অস্ট্রেলীয় ওই নাগরিককে। তিনি সাইপ্রাসের একটি ফ্লাইটে প্রথমে সাইপ্রাস এবং সেখান থেকে নিজ দেশে যাবেন বলে মনে করা হচ্ছে। মিসরের প্রেসিডেন্টের অনুমোদনের পরই তাকে ‍মুক্তি দেওয়া হলো বলে মনে করা হচ্ছে।
প্রসঙ্গত, ২০১৩ সালের ডিসেম্বর মাসে গ্রেস্ট ও আলজাজিরার আরও দুই সাংবাদিককে একই অভিযোগে গ্রেফতার করা হয়। অপর দুইজন হলেন— মিসরীয় বংশোদ্ভূত কানাডার নাগরিক মোহাম্মাদ ফাহমি এবং মিসরীয় বাহের মোহাম্মাদ। গ্রেস্টকে মুক্তি দেওয়া হলেও অপর দুইজনের অবস্থা জানা যায়নি।
উল্লেখ্য, মিসরের নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসিকে ক্ষমতাচ্যুৎ করে ক্ষমতা গ্রহণ করেন তৎকালীন সেনাপ্রধান আব্দুল ফাত্তাহ আল সিসি। এরপরই ওই সাংবাদিকদের গ্রেফতার করা হয়।
মিসর কর্তৃপক্ষের অভিযোগ, কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা মিসরে মুসলিম ব্রাদারহুডের (মুরসির দল) মুখপাত্র হিসেবে কাজ করে। ২০১১ সালের গণঅভ্যুত্থানে সাবেক স্বৈরশাসক হোসনি মুবারকের পতনের পর মুরসিকে ক্ষমতায় আনতেও আলজাজিরা ভূমিকা পালন করে।

You Might Also Like