আর্থিক খাত যেকোনো সময়ের চেয়ে বেশি স্থিতিশীল : গভর্নর

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, বর্তমানে বাংলাদেশ ব্যাংকে আগামী সাত মাসের আমদানি ব্যয় মেটানোর মতো রিজার্ভ রয়েছে। এখন আর্থিক খাত যেকোনো সময়ের চেয়ে বেশি স্থিতিশীল। তাই লোকাল ও করপোরেট বন্ড ইস্যু করার এখনই সময়।

মঙ্গলবার বিকালে বাংলাদেশ ব্যাংক সমস্যাগ্রস্ত আর্থিক প্রতিষ্ঠানের দুর্বল দিক উদঘাটনের লক্ষ্যে স্বয়ংক্রিয় ব্যবস্থার আনুষ্ঠানিক উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. আতিউর রহমান তার উদ্বোধনী বক্তব্যে বলেন, আর্থিক খাতে সুশাসন আনা এখন সবচেয়ে বেশি আলোচনার বিষয়। আর্থিক খাতে সুশাসন আনতেই আমাদের এই স্বয়ংক্রিয় ব্যবস্থা গ্রহণ করছি। আমরা আর্থিক প্রতিষ্ঠানের সবল দিকগুলো তুলে ধরবো। পাশাপাশি দুর্বল দিকগুলো চিহ্নিত করে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রয়োজনী পরমার্শ দেয়া হবে। এখন আর্থিক খাত নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই।

গর্ভনর আরো বলেন, বাংলাদেশের আর্থিক খাতের সূচকগুলোর দিকে তাকালে দেখতে পাই এখন আমাদের তারল্য সংকট নেই। তিনি আর্থিক প্রতিষ্ঠান প্রধানদের বন্ড ছাড়ার জন্য আহ্বান জানান। পদ্মা সেতুর জন্য দেশে বেসরকারি বিনিয়োগ বাড়বে। যা দীর্ঘ মেয়াদের জন্য আর্থিক খাতকে স্থিতিশীল করতে ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স রুমে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর এস কে সুর চৌধুরী ও নাজনীন সুলতানা, ডিএফআইএম’র মহাব্যবস্থাপক শাহ আলম, নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান এবং আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহী প্রধানরা।

You Might Also Like