‘আরব দেশগুলোর সম্পর্ক জোরদার করছে ইসরায়েল’

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, কিছু আরব দেশের সঙ্গে তেল আবিবের গোপন সম্পর্ক শক্তিশালী হচ্ছে। বৃহস্পতিবার ইসরায়েলের প্রতিষ্ঠাতা ডেভিড বেন গুরিয়নের ৪৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেছেন।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেছেন, ‘আরব দেশগুলোর সঙ্গে আমাদের সফল সহযোগিতা একটি সাধারণ গোপনীয় বিষয়। তবে আস্থাশীল যে, তাদের সঙ্গে যে সম্পর্ক রয়েছে তা আরও পরিপক্ক হবে এবং এটা আমাদের শান্তির পরিধি বিস্তারে সাহায্য করবে।’

ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর শান্তি প্রতিষ্ঠা হবে বলেও জোর দাবি জানান নেতানিয়াহু। তিনি বলেছেন, ‘শেষ পর্যন্ত এটা ঘটবে। কারণ এই ভূপৃষ্ঠে অন্তরালে অনেক কিছুই ঘটে চলছে।’

এর আগে গত সপ্তাহে ইসরায়েলের সেনাপ্রধান এক বিরল সাক্ষাৎকারে জানিয়েছিলেন, মধ্যপ্রাচ্যে ইরানের নিয়ন্ত্রণ চেষ্টা ঠেকাতে সৌদি আরবকে সাহায্য করতে প্রস্তুত রয়েছে ইসরায়েল।

আর ইসরায়েলের তথ্যমন্ত্রী ইসরায়েল কাৎজ সম্প্রতি তেল আবিবের সঙ্গে রিয়াদের গোপন সম্পর্ক প্রকাশ করে দেয়ার জন্য সৌদি রাজা সালমান বিন আব্দুল আজিজের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছিলেন, সৌদি বাদশাহর উচিত এখনই ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে রিয়াদ সফরের আমন্ত্রণ জানানো।

You Might Also Like