আমেরিকার যড়যন্ত্রের বিষয়ে ইরাককে সতর্ক করল ইরান

মধ্যপ্রাচ্য নিয়ে আমেরিকার ষড়যন্ত্রের বিষয়ে ইরাককে সতর্ক করল ইরান।

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সৃষ্টির জন্য আমেরিকা দায়ী- এমন দাবি করে ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদিকে হুঁশিয়ার করেছেন ইরানের ইসলামি বিপ্লবের নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

বৃহস্পতিবার আবাদির সঙ্গে বৈঠক করেন তিনি। আঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে আলোচনা করতে ইরান সফর করছেন আবাদি। আগের দিন তুরস্ক সফর করেন তিনি।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা খামেনি ইরাকের প্রতি আমেরিকার বিরুদ্ধে নজরদারি বহাল রাখার আহ্বান জানিয়েছেন। নিরাপত্তা ইস্যুতে আঞ্চলিক দেশগুলোর মধ্যে সম্পর্কোন্নয়নের প্রচেষ্টা নেওয়ায় ইরাকি সরকারপ্রধানকে ধন্যবাদ দিয়েছেন তিনি।

খামেনি বলেন, ‘আমেরিকানরা নিজেরাই ডায়েশ (আইএস) সৃষ্টি করেছে। ইরাকি বাহিনী ও জনগণের কাছে সন্ত্রাসীরা পরাজিত হয়েছে। গুরুত্বপূর্ণ এই সাফল্যের প্রতি ইতিবাচক হওয়ার ভান করতে পারে আমেরিকা।’ তিনি আরো বলেন, ‘সুযোগ পেলে তারা আবারো ইরাকের ক্ষতি করতে পারে- এতে কোনো সন্দেহ নেই।’

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গেও বৈঠক করেছেন হায়দার আল আবাদি। গত চার মাসের মধ্যে এটি আবাদির দ্বিতীয় ইরান সফর।

বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমের সঙ্গে বৈঠক করেন আবাদি। কুর্দিস্তানের স্বাধীনতার বিরুদ্ধে দৃঢ় অবস্থান ব্যক্ত করেছেন তুর্কি নেতারা।

বুধবার সকালে ইরাকে আঞ্চলিক কুর্দি সরকার স্বাধীনতার প্রশ্নে গণভোটের ফলাফল স্থগিত করে বাগদাদ সরকারের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছে। কুর্দি অঞ্চলে দ্রুত যুদ্ধবিরতি ও সামরিক অভিযান বন্ধের আহ্বান জানিয়েছে তারা।

তথ্যসূত্র : প্রেসটিভি ও আলজাজিরা অনলাইন

You Might Also Like