আমাদের সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্যের অন্যতম মূলভিত্তি নজিবর রহমান : প্র. ড. আব্দুল খালেক

বাংলা সাহিত্যের অমর কথাশিল্পী মোহাম্মদ নজিবর রহমান সাহিত্যরতেœর ৯৬তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষ্যে  প্রধান অতিথির ভাষণে রাজশাহী বিশ^বিদ্যালয়ের সাবেক ভাইস চ্যানচেলার অধ্যাপক ড. আব্দুল খালেক উপরোক্ত মন্তব্য করেন। বিগত ২৫ অক্টোবর ২০২০ রোজ রবিবার রাত ৯:০০টায় নজিবর রহমান সাহিত্যরতœ ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত র্ভাচুয়াল আলোচনা সভায়  প্রধান অতিথি বলেন, নজিবর রহমান বাংলা কথাসাহিত্যের অন্যতম দিকপাল। তিনি মুসলিম কথাসাহিত্যিকদের মধ্যে প্রথম এবং সর্বাধিক জনপ্রিয়। শিক্ষা, সাহিত্য, সমাজসেবা ইত্যাদি বিভিন্নভাবে তিনি অধঃপতিত জাতির উন্নয়নে প্রাণপণ চেষ্টা করে গেছেন। আমরা তাঁর যথাযথ মূল্যায়ন করি নাই। তাঁর নামে ফাউন্ডেশন গঠিত হওয়ায় আমি অত্যন্ত খুশি। ফাউন্ডেশনের সকল কাজে সহযোগিতা দিতে আমি আগ্রহী। তিনি ভবিষত্যে শাহজাদপুর ’রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে নজিবর রহমান হল প্রতিষ্ঠাসহ তাঁর নামে শিক্ষা প্রতিষ্ঠান গঠন ও রাস্তার নামকরণের দাবী জানান।

ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক মুহম্মদ মতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. শেখ রেজাউল করিম, বাংলা বিভাগ, ইসলামী বিশ^বিদ্যালয়, কুষ্টিয়া ও কলকাতার বিশিষ্ট সাংবাদিক আবু রায়হান আলোচনায় অংশগ্রহণ করেন ফাউন্ডেশনের সহ-সভাপতি মুহাম্মদ আব্দুল হান্নান, ইতিহাসবিদ, লেখক ও গবেষক মোহাম্মদ আশরাফুল ইসলাম, নর্দান ইউনিার্সিটির সহকারি অধ্যাপক মোহাম্মদ জসিমউদ্দিন, লেখকের নাতি ও ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক এডভোকেট গোলাম হাসনায়েন অনুষ্ঠান সঞ্চালনা করেন ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম বিপুল।

সভাপতির ভাষণে  অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান বলেন, নজিবর রহমান মুসলিম বাংলা কথাসাহিত্যের পথিকৃৎ। অথচ তাঁর যথাযথ মূল্যায়ন হয়নি এজন্য ২০১৫ সালে তাঁর নামে ফাউন্ডেশন গঠন করে আমরা প্রতি বছর তাঁর জন্ম ও মৃত্যু দিবস পালন, তাঁর উপর গ্রন্থ রচনা, তাঁর রচনাবলী প্রকাশ, তাঁর নামে পত্রিকা প্রকাশ ও বিভিন্নভাবে তাঁর জীবন ও সাহিত্য নিয়ে চর্চা অব্যাহত রেখেছি। তিনি একাজে সকলকে সহযোগিতা প্রদানের আহব্বান জানান।